ব্লগের জন্য একটি ফ্রি Blank/Empty Template নিয়ে নিন

হ্যালো বন্ধুরা, AHK Tech Studio তে আপনাদের স্বাগতম । আশা করি সবাই ভালোই আছেন । বরাবরেই মতোই আজকেও হাজির একটি গুরুত্বপূর্ণ আর্টিকেল নিয়ে । আপনারা যারা ব্লগিং করেন তাদের অবশ্যই নিজেদের একটি ব্লগ বা ওয়েবসাইট আছে । তো একটি ব্লগ যখন প্রথমে চালু করা হয় তখন সর্বপ্রথম ডিজাইনের দরকার পড়ে । অর্থাৎ আমার ব্লগটি দেখতে কেমন হবে সেটা আমরা আগে ঠিক করি । কিন্তু আমরা যারা ওয়েব ডিজাইন পারি না তারা অন্যের তৈরি করা একটা Template বা Theme আপলোড করে এক ক্লিকেই আমাদের ব্লগটি ডিজাইন করে ফেলি । আবার অনেকেই আছে যারা অন্যের থিম ব্যবহার না করে নিজেরা নিজেদের মতো থিম তৈরি করে তাদের ব্লগটি ডিজাইন করে । তো আপনিও যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন অথবা HTML আর CSS সম্পর্কে ভাল ধারনা রাখেন তাহলে আপনিও অন্যের থিম ব্যবহার না করে নিজেই একটি থিম তৈরি করে আপনার ব্লগটি ডিজাইন করতে পারবেন । তো একটি কাস্টম থিম দিয়ে ব্লগ ডিজাইন করতে গেলে মূল থিমের একটি কাঠামো দরকার যেটাকে বলা হয় Blank Template. এই Blank Template টিতে Header, Sidebar, Body, Footer কিছুই থাকবে না । শুধু একটি কাঠামো থাকবে । আর সেই কাঠামোতে আপনি আপনার পছন্দমত Header, Sidebar, Body, Footer ইত্যাদিসহ যা খুশি এড করতে পারবেন আর পছন্দমত ডিজাইন করতে পারবেন । তো আজকে আমি আপনাদেরকে সেই Blank Template টি উপহার দিবো এবং এটা কিভাবে আপনার ব্লগে Install করবেন সেই পদ্ধতি দেখাবো । সাথে আছি আমি MD A H Kawsar. আপনারা দেখছেন AHK Tech Studio.

মূল আলোচনায় যাওয়ার আগে সবার কাছে আমার রিকুয়েস্ট, যারা আমাদের ব্লগটি এখনো সাবস্ক্রাইব করেন নি তারা এখনি সাবস্ক্রাইব করে দিন আর আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে একদমই ভুলবেন না। তাহলে নিত্যনতুন আর্টিকেল আর ভিডিও পেয়ে যাবেন সবার আগে।

যেভাবে ব্লগে ইন্সটল করবেনঃ

  • প্রথমে আপনার ব্লগে লগইন করে ব্লগার ড্যাশবোর্ডে যান ।
  • এরপর বাম দিক থেকে Template অপশনে ক্লিক করুন । 
  • এরপর Customize আর Edit HTML এই দুইটা অপশন দেখতে পাবেন । সেখান থেকে Edit HTML অপশনে ক্লিক করুন । 
  • এরপর আপনার সামনে আপনার ব্লগের বর্তমান থিমের সকল কোড দেখতে পাবেন । সেগুলো সবগুলো Ctrl+A প্রেস করে একসাথে সিলেক্ট করে ডিলিট করে দিন । 
  • এবার নিচের কোডগুলো কপি করে সেখানে পেস্ট করেন ।

<?xml version="1.0" encoding="UTF-8" ?>
<!DOCTYPE html>
<html b:version='2' class='v2' expr:dir='data:blog.languageDirection' xmlns='https://www.w3.org/1999/xhtml' xmlns:b='https://www.google.com/2005/gml/b' xmlns:data='https://www.google.com/2005/gml/data' xmlns:expr='https://www.google.com/2005/gml/expr'>
<head>
<b:if cond='data:blog.pageType == &quot;index&quot;'>
<title><data:blog.pageTitle/></title>
<b:else/>
<title><data:blog.pageName/> - <data:blog.title/></title>
</b:if>
<title><data:blog.pageTitle/></title>
<b:skin><![CDATA[/* ---------------------------------- */
]]></b:skin>
</head>
<body>
<b:section id='header' showaddelement='yes'/>
<b:section class='main' id='main' preferred='yes' showaddelement='no'>
<b:widget id='Blog1' locked='true' title='Blog Posts' type='Blog'>
</b:widget>
</b:section>
</body>
</html>

Code Number: CN2001003
  • কোডগুলো পেস্ট করা হয়ে গেলে উপরে দেখেন Save Theme নামে একটি অপশন আছে সেটাতে ক্লিক করে সেভ করে দিন ।
  • ব্যাস তৈরি হয়ে গেলো একটি Blank/Empty টেম্পলেট । এখন আপনি আপনার পছন্দমতো Header, Sidebar, Footer সহ যা কিছু লাগে সবকিছু এড করে আপনার ব্লগটি ডিজাইন করতে পারবেন । তবে এক্ষেত্রে অবশ্যই আপনার HTML, CSS সম্পর্কে ধারনা থাকতে হবে ।

শেষ কথাঃ Blank/Empty টেম্পলেট দিয়ে ওয়েবসাইট ডিজাইন করা একটু কঠিন এবং সময়সাপেক্ষ । আপনি যদি HTML আর CSS সম্পর্কে ধারনা রাখেন তাহলে তৈরি করতে পারেন । আর যদি ঝামেলা মনে করেন তাহলে অনলাইনে অনেক ফ্রি টেম্পলেট পাওয়া যায় সেগুলো আপনার ব্লগে ইন্সটল করে নিতে পারেন । এতে করে আপনাকে আর কষ্ট করে ডিজাইন করতে হবে না ।

তো এই ছিলো আজকের বিস্তারিত আলোচনা। জানি না কতটুকু বুঝাতে পেরেছি বা কতটুকু গুছিয়ে লিখতে পেরেছি। তবে আমি আমার সবটুকু দিয়ে চেষ্টা করেছি আপনাদের বুঝানোর জন্য। যাই হোক, আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে একদমই ভুলবেন না। আবার হাজির হবো নতুন কোনো আর্টিকেল নিয়ে। ততক্ষন পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

"আল্লাহ হাফেজ"

0 Comments