Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ বা ওয়েবসাইট তৈরী করুন (পর্ব - ১)

হ্যালো বন্ধুরা, AHK Tech Studio তে আপনাদের স্বাগতম । আশা করি সবাই ভালোই আছেন । বরাবরেই মতোই আজকেও হাজির একটি গুরুত্বপূর্ণ আর্টিকেল নিয়ে ।  আপনারা হয়তো জানেন যে, কারও ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক কাজের জন্য ব্লগ তৈরী করার সবচেয়ে সহজ প্লাটফর্ম হচ্ছে Google এর Blogger. খুব সহজে এবং কোন প্রকার ওয়েব ডেভেলপমেন্ট জ্ঞান ছাড়াই ব্লগার দিয়ে সহজে ব্লগ বা ওয়েবসাইট তৈরী করা যায়। তাছাড়া এটি Google কোম্পানির হওয়াতে কোন প্রকার সংকোচ ছাড়াই ব্লগিং চালিয়ে যেতে পারবেন। এছাড়াও ব্লগ থেকে যে ইনকাম করা যায় সেটা এতদিনে আমাদের ব্লগ থেকে আর্টিকেল পড়ে নিশ্চই জেনে গেছেন । আর আমিও আপনাদের কথা দিয়েছিলাম যে কিভাবে একটি পরিপূর্ণ ব্লগ বা ওয়েবসাইট তৈরি করা যায় সেটা নিয়ে ধারাবাহিকভাবে আর্টিকেল লিখবো । কিন্তু সময়ের অভাবে সব ধরনের পোষ্ট করা আমরা জন্য সম্ভব হচ্ছে না। যদিও এ পোষ্টটি ব্লগিং শুরুরদিকে করা উচিত ছিল কিন্তু আমরা ভেবেছিলাম হয়তো এগুলি সহজ ব্যাপার। তাই শুরুতে এ গুলি বাদ দিয়ে দিয়েছিলাম। পরবর্তীতে অনেকের অনুরোধে ব্লগ তৈরী নিয়ে পোষ্ট করতে বাধ্য হলাম। তো আজকে আমরা ব্লগার দিয়ে পরিপূর্ণ ব্লগ বা ওয়েবসাইট তৈরীর প্রথম পর্ব শুরু করলাম । সাথে আছি আমি MD A H Kawsar. আপনারা দেখছেন AHK Tech Studio.

মূল আলোচনায় যাওয়ার আগে সবার কাছে আমার রিকুয়েস্ট, যারা আমাদের ব্লগটি এখনো সাবস্ক্রাইব করেন নি তারা এখনি সাবস্ক্রাইব করে দিন আর আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে একদমই ভুলবেন না। তাহলে নিত্যনতুন আর্টিকেল আর ভিডিও পেয়ে যাবেন সবার আগে।

আজকের বিষয়ঃ
  1. একটি ফ্রি ব্লগ বা ওয়েবসাইট তৈরি করা ।

কিভাবে ব্লগার দিয়ে ব্লগ তৈরি করবেনঃ

  • প্রথমে একটি Gmail ID তৈরী করে নিতে হবে। যদি আপনার আগে কোন Gmail ID থাকে তাহলে নতুন ID তৈরী করতে হবে না। আর যদি না থাকে তাহলে প্রথমে একটি Gmail ID তৈরি করে নিতে হবে ।
  • এরপর Blogger এ যাবেন । ব্লগার ওয়েবসাইটে যাওয়ার পর সেখানে Create Your Blog নামে একটি অপশন দেখতে পাবেন । সেখানে ক্লিক করবেন ।
  • এরপর সেখানে আপনার Gmail ID আর Password দিয়ে Sign In করবেন । 
  • Gmail ID আর Password দিয়ে Sign In করার পর নিচের চিত্রের মতো দেখতে পাবেন ।


  • এখানে ১ নং এ আপনার ওয়েবসাইটের একটি টাইটলে দিবেন । ২ নং এ আপনার ওয়েবসাইটের একটি এড্রেস দিবেন আপনার পছন্দমতো । ওয়েবসাইটের এড্রেস দেওয়ার পর যদি সেটির ডান পাশে টিক মার্ক দেখা যায় তাহলে ঠিক আছে । আর যদি না দেখা যায় তাহলে এড্রেস পরিবর্তন করবেন যতক্ষন না টিক মার্ক দেখা যায় । কারন ওয়েবসাইটে একই এড্রেস দুইবার দেওয়া যায় না । সবসময় ইউনিক নাম দিতে হয় । 
  • এরপর নীচে যে থিমগুলো দেখতে পাচ্ছেন সেখান থেকে যেকোনো একটা সিলেক্ট করে ৩ নং অপশন Create Blog এ ক্লিক করবেন ।
  • ব্যাস আপনার একটি ওয়েবসাইট তৈরি হয়ে গেলো । এরপর আপনি নিচের চিত্রের মতো আপনার ওয়েবসাইটের ড্যাশবোর্ড দেখতে পাবেন ।



তো এই ছিল আমাদের আজকের প্রথম পর্ব । পরবর্তী পর্বে আমরা আমাদের এইমাত্র তৈরি করা ওয়েবসাইটের ড্যাশবোর্ড  সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো । ততক্ষন সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন । আর আমাদের AHK Tech Studio এর সাথেই থাকবেন । ধন্যবাদ ...


"আল্লাহ হাফেজ"

0 Comments