স্পন্সরশীপ কি এবং কিভাবে স্পন্সরশীপ করে বেশি টাকা উপার্জন করা যায়

হ্যালো বন্ধুরা,
আশা করি সবাই ভালোই আছেন। AHK Tech Studio এর নিত্যনতুন আর্টিকেল আপনাদের উপহার দেওয়ার ধারাবাহিকতায় আজকে আমরা কথা বলবো অনলাইন থেকে ইনকাম করার খুবই সহজ এবং লাভজনক একটি মাধ্যম নিয়ে। আপনাদের হয়তো মনে আছে আমি আমার এই পোস্টে অনলাইন থেকে ইনকাম করার তিনটি জনপ্রিয় মাধ্যমের কথা বলেছিলাম। এবং এই তিনটির প্রথম মাধ্যম অর্থাৎ Google AdSense নিয়ে আমরা অলরেডি আপনাদের একটি আর্টিকেল উপহার দিয়েছি। তো তারই ধারাবাহিকতায় আজকে আমরা কথা বলবো অনলাইন থেকে ইনকাম করার দ্বিতীয় মাধ্যম অর্থাৎ স্পনসরশীপ নিয়ে। সাথে আছি আমি MD A H Kawsar. আপনারা দেখছেন AHK Tech Studio.

মূল আলোচনায় যাওয়ার আগে সবার কাছে আমার রিকুয়েস্ট, যারা আমাদের ব্লগটি এখনো সাবস্ক্রাইব করেন নি তারা এখনি সাবস্ক্রাইব করে দিন আর আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে একদমই ভুলবেন না। তাহলে নিত্যনতুন আর্টিকেল আর ভিডিও পেয়ে যাবেন সবার আগে। 

অনলাইন থেকে ইনকাম করার যে কয়টা বিশ্বস্ত মাধ্যমের কথা আমি বলেছি তার মধ্যে স্পন্সরশীপের মাধ্যমে ইনকাম করাটা খুবই সহজ এবং অন্যগুলোর থেকে লাভজনক। কিন্তু স্পন্সরশীপ পাওয়ার জন্য বা নেওয়ার জন্য যে কাজগুলো করতে হয় সেটা একটু কঠিন। আর কঠিন জিনিসগুলো সহজভাবে বুঝিয়ে দেওয়ার জন্যই AHK Tech Studio নিয়ে আমাদের আয়োজন।

এবার কাজের কথায় আসি। স্পন্সরশীপের সাথে গুগল এডসেন্স এর খানিকটা মিল খুঁজে পাওয়া যায়। আপনি যখন স্পন্সরশীপ সম্পর্কে বিস্তারিত বুঝে যাবেন তখন নিজেই বুঝতে পারবেন কতখানি মিল রয়েছে। স্পন্সরশীপ নিয়ে বেশি কিছু বলার প্রয়োজন হবে না। কারন ক্রিকেট পাগল যারা আছেন তারা সবাই স্পন্সরশীপ জিনিসটা সহজেই বুঝে যাবেন। আমরা যখন ক্রিকেট খেলা দেখি তখন খেলার মাঠের বাউন্ডারিতে দেখবেন অনেকগুলো প্যানেল লাগানো থাকে আর সেখানে দেখবেন একেক সময় একটা বিজ্ঞাপন দেখা যাচ্ছে। এছাড়াও খেলার মাঠের মাঝখানেও এমন অনেক কোম্পানীর বিজ্ঞাপন দেখতে পাবেন। এছাড়া স্কোরবোর্ডের দিকে তাকালেও দেখবেন সেখানে বিভিন্ন কোম্পানীর নাম দেখা যাচ্ছে যেগুলো আমরা দেখলেই বুঝে যাই এটা কোন কোম্পানী। আবার যখন খেলা শেষ হয়ে যায় তখন যে খেলোয়াড় বেশি রান করেছে বা বেশি উইকেট নিয়েছে তাকে কিছু বলার জন্য ডাকা হয়। তো যখন কোনো খেলোয়াড়কে ডাকার পর সে এসে কথা বলতে থাকে তখন তার পিছনেও দেখবেন এমন শতশত কোম্পানীর লোগো লাগানো একটা বিশাল পর্দা দেখা যায়। এইযে এতগুলো কোম্পানীর নাম ও লোগো খেলা চলাকালীন দেখা যাচ্ছে এইসকল কোম্পানীই এই ক্রিকেট খেলার ওপর তাদের নিজেদের কোম্পানীর স্পন্সর দিয়েছে। এখন ক্রিকেট খেলা যেহেতু বিশ্বের বিভিন্ন দেশ থেকে কোটি কোটি মানুষে দেখে সেহেতু এসব কোম্পানী যদি এই খেলাতে নিজেদের কোম্পানীর নাম ও লোগো দিয়ে স্পন্সর দেয় তাহলে তাদের কোম্পানী সারা বিশ্বে পরিচিতি লাভ করতেছে। এখন এইযে এতোগুলো কোম্পানী ক্রিকেট খেলার মাধ্যমে সারা বিশ্বে পরিচিতি লাভ করতেছে সেইজন্য এই কোম্পানীগুলো একটা নির্দিষ্ট পরিমাণ টাকা ক্রিকেট খেলা যারা আয়োজন করেছে তাদেরকে দেয়। আর এই সিস্টেমটাকেই বলা হয় স্পন্সরশীপ।

এখন এই স্পন্সরশীপ আপনি আপনার ব্লগে বা ইউটিউব চ্যানেলেও নিতে পারবেন। তবে সেইজন্য আপনার ব্লগ বা ইউটিউব চ্যানেলটি ভালো মানের জনপ্রিয়তার লিস্টে থাকতে হবে। আপনার ব্লগ বা ইউটিউব চ্যানেল যদি জনপ্রিয় না হয় তাহলে কোনো কোম্পানীই টাকা খরচ করে আপনাকে স্পন্সরশীপ দিবে না। এছাড়াও আপনি ফেসবুক পেজের মাধ্যমেও স্পন্সরশীপ নিতে পারবেন। তবে সেজন্য আপনার ফেসবুক পেজটি বেশ বড় হতে হবে। এজন্যই আমি আপনাদেরকে বলি যে আপনার ব্লগে কোনো আর্টিকেল প্রকাশ করার পর সেটাতে এসইও করে সেটাকে সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করুন। এতে করে আস্তে আস্তে আপনার ব্লগে ভিজিটর বাড়তে থাকবে এবং একসময় আপনি ভালো ভালো কোম্পানীর স্পন্সরশীপ পাবেন। তবে প্রথম প্রথম আপনাকেই বিভিন্ন কোম্পানীর সাথে যোগাযোগ করে স্পন্সরশীপ নেওয়ার চেষ্টা করতে হবে। এরপর আস্তে আস্তে দেখবেন কোম্পানীই আপনাকে খুঁজবে স্পন্সরশীপ দেওয়ার জন্য।


শেষ কথাঃ স্পন্সরশীপ খুব ভালো একটা সিস্টেম । এবং Google AdSense এর থেকেও বেশি টাকা খুব অল্প সময়ে ইনকাম করা যায় । এমন অনেক জনপ্রিয় ব্লগ আর ইউটিউব চ্যানেল আছে যেগুলো Google AdSense দিয়ে ইনকাম করার উপযুক্ত হওয়ার পরেও সেইসব ব্লগ আর ইউটিউব চ্যানেলের মালিকগন Google AdSense এর চেয়ে স্পন্সরশীপকে প্রাধান্য দিয়েছে এবং স্পন্সরশীপকেই তাদের প্রধান ইনকাম সোর্স হিসেবে বেছে নিয়েছে ।

তো এই ছিলো আজকের বিস্তারিত আলোচনা। জানি না কতটুকু বুঝাতে পেরেছি বা কতটুকু গুছিয়ে লিখতে পেরেছি। তবে আমি আমার সবটুকু দিয়ে চেষ্টা করেছি আপনাদের বুঝানোর জন্য। যাই হোক, আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে একদমই ভুলবেন না। আবার হাজির হবো নতুন কোনো আর্টিকেল নিয়ে। ততক্ষন পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

"আল্লাহ হাফেজ"

0 Comments