Google AdSense থেকে কিভাবে টাকা উপার্জন করবেন?

আমাদের আজকের আলোচনার বিষয় হচ্ছে Google Adsense.
এর আগে আমরা "কিভাবে ব্লগিং করে অনলাইন থেকে ইনকাম করা যায়" সেই বিষয়ে একটি আর্টিকেল প্রকাশ করেছিলাম । সেখানে Google Adsense সম্পর্কে সংক্ষিপ্ত বলেছিলাম । তো আজকে আমরা Google Adsense নিয়ে বিস্তারিত আলোচনা করবো । সাথে আছি আমি MD A H Kawsar. আপনারা দেখছেন AHK Tech Studio.

মূল আলোচনায় যাওয়ার আগে আপনাদের কাছে আমার রিকুয়েস্ট, আপনি যদি আমাদের ব্লগে নতুন হয়ে থাকেন তাহলে আমাদের ব্লগটি সাবস্ক্রাইব করুন । আর আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে একদমই ভুলবেন না । তাহলে প্রতিদিনের নিত্যনতুন আর্টিকেল আর ভিডিও সবার আগে পৌঁছে যাবে আপনার কাছে । 

বর্তমান সময়ে অনলাইন থেকে ইনকাম করার যতগুলো মাধ্যম রয়েছে তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং বিশ্বস্ত একটা মাধ্যম হল Google Adsense. Google Adsense হল গুগল পরিচালিত একটি বিজ্ঞাপন সংস্থা । বেশিরভাগ সফল ব্লগাররা Google Adsense এর মাধ্যমে তাদের ব্লগ থেকে ইনকাম করে থাকে । এর আগে আমি আপনাদের বলেছিলাম যে ব্লগ থেকে ইনকাম করার তিনটি পদ্ধতির মধ্যে Google Adsense সবচেয়ে জনপ্রিয় । তারই ধারাবাহিকতায় আজকে আমরা Google Adsense সম্পর্কে বিস্তারিত জানবো । তো প্রথমে আমরা জানবো Google Adsense কি?

Google Adsense কিঃ

আমরা যারা ইন্টারনেটের সাথে যুক্ত আছি তারা সবাই কম-বেশী Google Adsense সম্পর্কে জানি। কিন্তু গুগুল এডসেন্স কি এবং কিভাবে কাজ করে সেটা আমরা অনেকেই জানি না । ফলে এটার সঠিক ব্যবহার আমরা করতে পারি না এবং সেটার সুফল ভোগ করতে পারি না । তো Google Adsense হচ্ছে ইন্টারনেট ভিত্তিক একটি বিজ্ঞাপনী সংস্থা যেটি গুগল নিজে পরিচালনা করছে। বর্তমান সময়ে গুগলের যতগুলো প্রোডাক্ট আছে এবং সেগুলো থেকে গুগলের যে ইনকাম হয় তার ২৭ ভাগ আসে Google Adsense থেকে। এখন আপনি যদি গুগুলের সকল প্রোডাক্ট সম্পর্কে জানতে চান তাহলে গুগলে সার্চ করলে পেয়ে যাবেন । তখন আপনি নিজেই বুঝতে পারবেন গুগলের এত এত প্রোডাক্টগুলোর মধ্যে Google AdSense গুগলকে কত বিশাল অঙ্কের টাকা এনে দিচ্ছে । আর গুগলের যদি Google Adsense থেকে এত ইনকাম হয়ে থাকে তাহলে আমরা যারা Google AdSense ব্যবহার করতেছি তাদের ইনকাম নিশ্চই আরও ভাল ।

Adsense বিজ্ঞাপন থেকে Google যত টাকা আয় করে তার ৬৮ ভাগ টাকাই দিয়ে থাকে পাবলিশারদের এবং বাকী ৩২ ভাগ টাকা নিজেরা ভোগ করে। কাজেই বুঝতে পারছেন আপনি কি পরিমানে টাকা উপার্জন করতে পারবেন। তো এবার আসি Google Adsense থেকে টাকা উপার্জন করার জন্য আমাদের কি কি প্রয়োজন ।

Google Adsense থেকে টাকা ইনকাম করার জন্য সর্বপ্রথম আমাদের একটি ইউটিউব চ্যানেল বা ওয়েবসাইট বা ব্লগ থাকতে হবে । তো আমরা ধরে নিলাম আপনার একটি ব্লগ বা ওয়েবসাইট আছে । এখন একটি ব্লগ বা ওয়েবসাইট থেকে Google Adsense এর মাধ্যমে ইনকাম করতে গেলে আপনার ব্লগে নিম্নলিখিত বিষয়গুলোর উপর খেয়াল রাখতে হবে ।

মানসম্পন্ন কন্টেন্টঃ

আগেই বলে রাখছি Google Adsense পাওয়ার জন্য আপনার ব্লগে অবশ্যই ভালমানের কনটেন্ট থাকতে হবে। এখানে আরেকটি বিষয় হচ্ছে Google Adsense আগে বাংলা ভাষা সাপোর্ট করতো না । ফলে বাংলা ওয়েবসাইট থেকে Google Adsense এর মাধ্যমে ইনকাম করা যেত না । কিন্তু এখন যেহেতু Google Adsense বাংলা ভাষা সাপোর্ট করে সেহেতু ভাষা নিয়ে কোন সমস্যা নেই । বাংলা বা ইংরেজি যে ভাষাতেই লিখেন না কেন কন্টেন্ট ভাল হলে Google Adsense থেকে আপনার ব্লগ দিয়ে ইনকাম করতে পারবেন । তাছাড়া আমি সবসময় একটা কথাই বলে থাকি যে, আপনি যদি একজন ভালমানের ব্লগার হতে চান তাহলে অবশ্যই ব্লগে ভালমানের নিত্য নতুন আর্টিকেল পাবলিশ করেন। আপনি যে বিষয়টি ভালভাবে জানেন এবং বুঝেন সেই বিষয়টি নিয়ে লিখতে হবে । কারও কাছ থেকে কপি পেষ্ট করা নয় এমন কনটেন্ট পাবলিশ করেন। কারণ Google Adsense সব সময়ই নিত্য নতুন আর্টিকেল পাগলের মত পছন্দ করে। সুতরাং Google Adsense থেকে ইনকাম করতে গেলে আপনার ব্লগে যা লিখবেন সেটা আপনার নিজের ভাষায় লিখবেন । Google Adsense দিয়ে ব্লগ থেকে ইনকাম করার খুবই গুরুত্বপূর্ণ একটি শর্ত হল ইউনিক কন্টেন্ট । 

মানসম্পন্ন ওয়েবসাইটঃ

আপনার ওয়েবসাইটকে যদি একটি ভালমানের ওয়েবসাইট হিসেবে গুগলের কাছে পরিচিত করতে চান তাহলে অবশ্যই আপনাকে আপনার ওয়েবসাইটে ভাল ভাল কন্টেন্ট লিখতে হবে । মন যা চাইলো হুট করেই তা লিখে ফেললে চলবে না । যে বিষয়ে লিখবেন সে বিষয়ে আগে চিন্তা করবেন যে কিভাবে লিখলে আমার লিখাটা সবার কাছে ভাল লাগবে । এই চিন্তা মাথায় রেখে ভাল ভাল কন্টেন্ট লিখার চেষ্টা করবেন । শুধুমাত্র আর্টিকেল অর্থাৎ যে কোন আজে বাজে বিষয় নিয়ে লিখলে আপনি একজন ভালমানের ব্লগার হতে পারবেন না। এতে করে আপনার ব্লগের গুনগত মান বৃদ্ধি পাবে না। আপনি যখনই ভালমানের টপিক নিয়ে লিখবেন তখনই আপনার ব্লগটি ভাল মান পাবে এবং গুগল আপনার ব্লগ বা ওয়েবসাইটকে গুরুত্ব দিয়ে দেখবে । একটা কথা মাথায় রাখবেন, Google Adsense হতে উপার্জিত টাকা গুগল খুবই বিশ্বস্ততার সাথে পাবলিশারদেরকে পরিশোধ করে। কাজেই তারা ভাল ভাল কন্টেন্ট সবসময়য় খুঁজে । ভাল কন্টেন্ট পেলেই তারা ওয়েবসাইটে Google Adsense ব্যবহার করার অনুমতি দেয় । কাজেই তারা চায় না কোন প্রকার অপ্রয়োজনীয় লিখা দিয়ে ভরপুর এমন ব্লগে তাদের বিজ্ঞাপন প্রদর্শন করতে ।

ট্রাফিক বা ভিজিটরঃ

আপনি আপনার ব্লগে যত ভালমানের কন্টেন্ট লিখে আপনার ওয়েবসাইটকে ভাল মানের ওয়েবসাইট হিসেবে তুলে ধরেন না কেন আপনার ওয়েবসাইটে ট্রাফিক বা ভিজিটর পাওয়া খুবই জরুরী । একটি ওয়েবসাইট বা ব্লগ ভাল কন্টেন্ট দিয়ে ভাল করে গোছানোর পর আপনার কাজ হচ্ছে ব্লগে ভিজিটর পাওয়া। এইযে আপনি এত কষ্ট করে ভাল ভাল কন্টেন্ট আপনার ওয়েবসাইটে দিলেন এইসবকিছু অনর্থক হবে যদি আপনার ব্লগে ভিজিটর না থাকে । কারন আপনি এত কন্টেন্ট তো রুবটের জন্য লিখেন নাই, মানুষের জন্যই লিখেছেন । মানুষ আপনার লিখা পড়বে সেজন্যই আপনার এত পরিশ্রম করা । এখন যদি ব্লগে ভিজিটর আনতে না পারেন তাহলে ভিজিটর ছাড়া ব্লগের কোন মানে হয় না । আপনি যখন ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর পাবেন তখনই আপনার এত পরিশ্রম সফল হবে। তাছাড়া Google Adsense হতে কি পরিমানে টাকা পাবেন তা নির্ভর করে আপনার ব্লগের ভিজিটরের উপর অর্থাৎ আপনার ব্লগে যত বেশী ভিজিটর আসবে আপনার আয়ও তত বাড়তে থাকবে। এজন্যই ব্লগে আর্টিকেল প্রকাশ করার পর আপনার কাজ হচ্ছে সেই আর্টিকেল বিভিন্ন SEO টুল ব্যবহার করে মানুষের কাছে পৌঁছে দেওয়া । আপনার একটা আর্টিকেল যদি কারও ভাল লেগে যায় তাহলে দেখবেন সে আরেকটি আর্টিকেল পরতে ইচ্ছুক হবে । আর এভাবেই আস্তে আস্তে আপনার ব্লগে ভিজিটর বাড়তে থাকবে । একসময় দেখবেন আপনার সকল পরিশ্রম সার্থক হবে ।

Google AdSense নীতিমালাঃ

Google Adsense এর মাধ্যমে আপনি যদি আপনার ব্লগ থেকে ইনকাম করতে চান তাহলে আপনাকে Google Adsense এর সকল নীতিমালা মেনে কাজ করতে হবে । এখানে আপনি যদি কোন অসদ উপায় অবলম্বন করেন তাহলে নিজের পায়ে নিজেই কুড়াল মারলেন । মনে রাখবেন Google AdSense একাউন্ট অনুমোদন করা যতটা না কঠিন, তার চেয়ে আরও কঠিন এটিকে টিকিয়ে রাখা। তাই সবসময় Google Adsense এর নীতিমালার দিকে খেয়াল রেখে ব্লগ পরিচালনা করবেন । তা না হলে আপনার Google Adsense Account সাসপেন্ড হবে । আর একবার সাসপেন্ড হলে সেটা আর ফিরে পাবেন না । মনে রাখবেন, ব্লগে ভিজিটর না থাকলে ব্লগ যেমন বৃথা তেমনি আপনার Google Adsense সাসপেন্ড হয়ে গেলেও আপনার ব্লগ বৃথা । ভিজিটর আপনি একদিন না একদিন পাবেন, কিন্তু আপনার Google Adsense যদি একবার সাসপেন্ড হয় তাহলে সেটা আর ফিরে পাওয়ার আশা করাটাও বৃথা । কাজেই AdSense এ Apply করার আগে এবং Approved করার পরে Google AdSense Policies ভালভাবে পড়ে নিয়ে ১০০ ভাগ মেনে চলার চেষ্টা করবেন। তাহলে আপনার একাউন্ট গুগলের কাছে বিশ্বস্ত হয়ে উঠবে এবং কোন দিনই Disable হবে না। আর আপনি আপনার ব্লগ থেকে সারাজীবন ইনকাম করে যেতে পারবেন ।

তো এটা ছিল Google Adsense দিয়ে ব্লগ থেকে ইনকাম করতে হলে আমাদের কি কি করতে হবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা । এবার আমরা জানবো Google Adsense আমাদের ব্লগে কিভাবে কাজ করে এবং ইনকাম কিভাবে আসে ?

Google Adsense যেভাবে কাজ করেঃ

শুরুতেই আমি আপনাদেরকে বলেছিলাম যে, Google Adsense হল একটি জনপ্রিয় বিজ্ঞাপন সংস্থা । তারা বিভিন্ন ওয়েবসাইট বা ব্লগে এবং ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম করে । এবং সেই ইনকামের ৩২ ভাগ টাকা গুগল নিজে ভোগ করে এবং ৬৮ ভাগ টাকা Google Adsense পাবলিশারকে অর্থাৎ ব্লগ বা ওয়েবসাইটের মালিককে অথবা ইউটিউব চ্যানেলের মালিককে বুঝিয়ে দেয় । এখন আপনি যদি আপনার ব্লগে Google Adsense এর বিজ্ঞাপন প্রকাশ করাতে চান তাহলে আপনাকে Google Adsense এর জন্য আবেদন করতে হবে । আবেদন করার পর গুগল আপনার ব্লগটিকে ভালভাবে যাচাই করে দেখবে যে আপনি Google Adsense এর সকল নিয়ম বা নীতিমালা মেনে কাজ করেছেন কিনা । যদি আপনি তাদের নীতিমালা মেনে কাজ করে থাকেন তাহলে গুগল আপনার ব্লগে Google Adsense অনুমোদন করে দিবে । এরপর গুগল আপনার ব্লগের বিভিন্ন পোস্টে তাদের বিজ্ঞাপন দেখাবে । এবং সেই বিজ্ঞাপনে যত বেশি ভিজিটররা ক্লিক করবে আপনার ইনকাম তত বেশি হবে । এজন্যই আপনাকে আমি বলেছিলাম যে আপনার ব্লগে আর্টিকেল লিখার পর কিভাবে ভিজিটর বাড়ানো যায় সেটা নিয়ে কাজ করেন । কারন ভিজিটর যত বেশি হবে বিজ্ঞাপনে তত বেশি ক্লিক পড়বে । আর আপনার ইনকামও তত বেশি হবে । কিন্তু সাবধান !! ভুল করেও নিজের ব্লগের বিজ্ঞাপনে নিজে ক্লিক করতে যাবেন না । তা না হলে Google Adsense এর টাকা আর সুফল ভোগ করার আগেই আপনার Google Adsense সাসপেন্ড হয়ে যাবে । আর আপনার সকল কষ্ট বৃথা যাবে । আশা করি বুঝাতে পেরেছি যে Google Adsense কিভাবে কাজ করে আর ইনকাম কিভাবে হয় ।


শেষ কথাঃ তো শেষ পর্যন্ত আশা করি Google Adsense নিয়ে আপনাদেরকে পরিষ্কারভাবে বুঝাতে পেরেছি । আর যদি বুঝে থাকেন তাহলে এখুনি একটা ব্লগ খুলে ব্লগিং শুরু করে দিতে পারেন । এর কারন হচ্ছে AdSense যেহেতু অনলাইন থেকে টাকা উপার্জনের সবচেয়ে বড় এবং বিশ্বস্ত একটি মাধ্যম, সেহেতু আমার মনে হয় আপনি ব্লগিংকে পেশা হিসেবে না নিলেও সখ হিসেবে ব্যবহার করে সামান্য কিছু সময় ব্যয় করে, খুব বেশী না হলেও অল্প কিছু টাকা উপার্জন করতে পারবেন। যা আপনার লেখা-পড়া কিংবা পেশার পাশাপাশি সহায়ক হিসেবে কাজ করবে। আপনি প্রথমে শখের বশেই শুরু করুন । এরপর দেখবেন আস্তে আস্তে আপনি প্রফেশনাল হয়ে গেছেন । আর যত বেশি ব্লগিং করবেন তত আপনার সৃজনশীলতা বৃদ্ধি পাবে । আর যদি ব্লগিং শুরুই করে দেন তাহলে সবসময় চেষ্টা করবেন ব্লগে যেন ভিজিটর আসে । তাই মানুষের চাহিদা অনুযায়ী আর্টিকেল লিখার চেষ্টা করবেন । একসময় দেখবেন আপনি এখন ভালো মানের ব্লগার হয়ে গেছেন আর ভালো মানের একটা টাকা ইনকাম করতে পারতেছেন ।

এই ছিল আজকের বিস্তারিত আলোচনা । জানি না কততুকু বুঝাতে পেরেছি । যদি লিখাটুকু ভালো লেগে থাকে তাহলে কমেন্ট করে জানাবেন আর অবশ্যই আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন । আবার ফিরে আসবো নতুন কোন আর্টিকেল নিয়ে । ততক্ষন পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন ।

"আল্লাহ হাফেজ"

0 Comments