আপনিও কিভাবে নিজের তৈরি ব্লগ থেকে টাকা ইনকাম করবেন ?

হ্যালো বন্ধুরা
AHK Tech Studio তে আপনাদের সবাইকে স্বাগতম। আজকে আমরা যে বিষয়টি নিয়ে কথা বলবো সেটি হলো কিভাবে একটি ব্যক্তিগত ব্লগ থেকে টাকা উপার্জন করা যায়?

আমাদের মধ্যে যারা ব্লগিংয়ে নতুন তাদের সকলের মনেই একটি প্রশ্ন ঘুরপাক খায়, সেটি হলো কিভাবে ব্লগ থেকে ইনকাম করা যায়। আর এসব নতুন ব্লগাররা যখন গুগলে এই প্রশ্নের উত্তর খুঁজে তখন সেখানে দেখা যায় অধিকাংশ অনলাইন মার্কেটার এক কথায় উত্তর দিয়ে দেয় হ্যাঁ ইনকাম করা যায়। কিন্তু এই ছোট্ট উত্তরে প্রশ্নকারীর মন ভরে না। কারন তখন তার মনে কিভাবে ইনকাম করব, কি কি করতে হবে এবং কিভাবে বেশী আয় করব ইত্যাদি ইত্যাদি প্রশ্ন এসে হাজির হয়। কিন্তু পরবর্তীতে প্রশ্নকারী আর সেই নতুন প্রশ্নের উত্তর খুঁজে পায় না। ফলে তার ব্লগিং করার আগ্রহ কমে যায়। তো সেজন্যই আমি আজকে সেইসকল প্রশ্নের উত্তরে একটু বিস্তারিত বলার চেষ্টা করবো। সাথে আছি আমি MD A H Kawsar. আপনারা দেখছেন AHK Tech Studio.

মূল আলোচনায় যাওয়ার আগে সবার কাছে আমার রিকুয়েস্ট, যারা আমাদের ব্লগটি এখনো সাবস্ক্রাইব করেন নি তারা এখনি সাবস্ক্রাইব করে দিন আর আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে একদমই ভুলবেন না। তাহলে নিত্যনতুন আর্টিকেল আর ভিডিও পেয়ে যাবেন সবার আগে।

শুরুতেই একটা কথা আমি আপনাদের বলে দিতে চাই সেটি হলো অন-লাইন হতে আয় করা ব্যবসায়িক ও প্রাতিষ্ঠানিক কোম্পানীগুলির জন্য যতটা না কঠিন, তার চাইতে অধিক কঠিন কোন পার্সনাল ব্লগ হতে ব্লগিংয়ের মাধ্যমে আয় করা। কারণ কোন ভালমানের কোম্পানী তাদের পরিচিতি ও জনপ্রিয়তার কারনে পর্যাপ্ত ভিজিটর পেয়ে যান। আর ভিজিটর ই হচ্ছে ব্লগের প্রাণ | ফলে দেখা যায় পর্যাপ্ত ভিজিটর থাকার কারনে তারা খুব সহজে যে কোন ধরনের CPC বা CPM টাইপের বিজ্ঞাপন ব্যবহারের অনুমোদন পেয়ে যায় | অথবা বিভিন্ন Local Advertising কোম্পানীর কাছ থেকে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন প্রদর্শনের অফার পেয়ে ভালমানের টাকা উপার্জন করতে সক্ষম হন।

অন্যদিকে ব্যক্তিগত ব্লগের ক্ষেত্রে বিষয়টি সম্পূর্ণ ভিন্ন এবং কঠিনতম বটে। তবে হ্যাঁ, একটা সময় ছিল যখন পার্সোনাল বা ব্যক্তিগত ব্লগের মাধ্যমে সহজে ইনকাম করা যেত | কিন্তু এখন আর সেই সুযোগ নেই | এর কারণ হচ্ছে - প্রাথমিক অবস্থায় আপনি যখন ব্লগিং শুরু করবেন, তখন আপনার ব্লগটি কেউই চিনবে না। সে ক্ষেত্রে সবার কাছে পরিচিত করার জন্য সার্চ ইঞ্জিনের সকল নিয়ম যথাযথভাবে আপনাকে অনুসরণ করতে হবে এবং আপনার ব্লগের বিষয়ের সাথে সম্পৃক্ত অন্য ব্লগগুলিকে পিছনে ফেলে নিজের ব্লগটিকে গুগল সার্চ রেজাল্টের প্রথম পাতায় নিয়ে আসতে হবে। ইউনিক এবং ভালমানের কনটেন্টের সমন্বয়ে যখনই আপনি এ কাজটি করতে সক্ষম হবেন, তখনই আপনি আপনার ব্লগ থেকে আশানুরূপ আয়/ফলাফল পাওয়ার আশা করতে পারেন। কারন যখন আপনার ব্লগে পর্যাপ্ত পরিমানে ভালমানের কনটেন্ট থাকবে এবং পোষ্টগুলি সার্চ রেজাল্টের প্রথম পাতায় আসতে থাকবে, তখন আপনার ব্লগে ভিজিটর বৃদ্ধি করার জন্য চিন্তা করতে হবে না। তবে এই পুরো কাজটি যদি আপনি একা করতে যান তাহলে এ ক্ষেত্রে আপনাকে প্রচুর পরিমানে ধৈর্য্য ধারন করে আত্ববিশ্বাস নিয়ে দীর্ঘ দিন পরিশ্রম করে যেতে হবে। তবেই আপনি আয় করার চিন্তা করতে পারেন |

উল্লেখ্য যে, বিশেষ করে ব্যক্তিগত ব্লগে CPC বা CPM বিজ্ঞাপন ব্যবহারের ক্ষেত্রে যার ব্লগে যত বেশী ভিজিটর থাকবে সে তত বেশী আয় করতে পারবে। মনে রাখবেন - একটি ব্লগে ভিজিটর ই হচ্ছে ব্লগের প্রাণ, আর সেই প্রাণটা আপনার ব্লগে আনার জন্য চেষ্টা করে যেতে হবে |

শেষ কথাঃ ব্যক্তিগত ব্লগ থেকে কিভাবে ইনকাম করা যায় সে বিষয়ে আপনাদেরকে যথেষ্ঠ সহজভাবে বুঝানোর চেষ্টা করেছি। এরপরেও যদি এ ব্যাপারে আরও বিস্তারিত জানার ইচ্ছে থাকে তাহলে আমি নিচে কিছু গুরুত্বপূর্ণ পোস্টের লিংক দিয়ে দিচ্ছি সেখান থেকে জেনে নিতে পারবেন। সেখানে আমি ইনকাম করার জনপ্রিয় যে কয়টা মাধ্যম রয়েছে সেগুলো নিয়ে আলাদা আলাদা ভাবে বিস্তারিত বর্ননা করেছি। আশা করি সেগুলো পড়লে আপনার মনে ইনকাম নিয়ে যে কয়টা প্রশ্ন ছিলো সবগুলোর উত্তর পেয়ে যাবেন।

কিছু গুরুত্বপূর্ণ পোস্টের লিংকসমূহঃ


তো এই ছিলো আজকের বিস্তারিত আলোচনা। জানি না কতটুকু বুঝাতে পেরেছি বা কতটুকু গুছিয়ে লিখতে পেরেছি। তবে আমি আমার সবটুকু দিয়ে চেষ্টা করেছি আপনাদের বুঝানোর জন্য। যাই হোক, আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে একদমই ভুলবেন না। আবার হাজির হবো নতুন কোনো আর্টিকেল নিয়ে। ততক্ষন পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

"আল্লাহ হাফেজ"

0 Comments