এখন ব্লগিং করে সহজেই অনলাইন থেকে আপনিও ইনকাম করুন

 ব্লগ থেকে ইনকাম । কথাটা শুনে অবাক হবার মতো কিছু নেই । কারন ব্লগ থেকে ইনকাম করাটা স্বাভাবিক । আমরা যারা ইন্টারনেটের সাথে যুক্ত তারা প্রতিদিন গুগলে অনেক বিষয়ে সার্চ করে থাকি । এবং এটাও অনেকেই সার্চ করে যে "কিভাবে অনলাইন থেকে ইনকাম করা যায়" । এটা লিখে সার্চ করার পর গুগল বিশাল একটা তথ্য ভাণ্ডার সবার সামনে তুলে ধরে । সেখানে একেকজন একেকভাবে বুঝিয়েছে । কিন্তু সেগুলো পড়ে অনেকেই শিউর হতে পারে না যে, আসলেই কি অনলাইন থেকে ইনকাম করা যায় কিনা । একেকজনের একেক মতামত দেখে অনেকেই দ্বিধায় পড়ে যায় । ফলে অনলাইন থেকে ইনকামের বিষয়ে অনেকেরই আগ্রহ কমে যায় । তো আজকে আমি অনলাইন থেকে ইনকাম করার বিষয়ে আপনাদের পরিষ্কার ধারনা দেওয়ার চেষ্টা করবো ।

ওকে,
তো অনলাইন থেকে ইনকাম করার অনেকগুলো প্লাটফর্ম রয়েছে । আমরা একটা একটা বিষয় নিয়ে ধারাবাহিকভাবে আলোচনা করবো । তো আজকে আমরা আলোচনা করবো ব্লগ নিয়ে । এবং একটা ব্লগ থেকে কিভাবে ইনকাম করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করবো । সাথে আছি আমি MD A H Kawsar. আপনারা দেখছেন AHK Tech Studio.

মূল আলোচনায় যাওয়ার আগে আপনাদের কাছে আমার রিকুয়েস্ট, আপনি যদি আমাদের ব্লগে নতুন হয়ে থাকেন তাহলে আমাদের ব্লগটি সাবস্ক্রাইব করুন । আর আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে একদমই ভুলবেন না । তাহলে প্রতিদিনের নিত্যনতুন আর্টিকেল আর ভিডিও সবার আগে পৌঁছে যাবে আপনার কাছে ।

তো ব্লগ থেকে ইনকাম করার আগে আমাদের জানতে হবে ব্লগ কি ?
ব্লগ সম্পর্কে সহজভাবে বলতে গেলে বলা যায় যে, ব্লগ হচ্ছে এমন একটি প্লাটফর্ম যেখানে বিভিন্ন বিষয় সম্পর্কে বিশদ আলোচনা লিখিত আকারে প্রকাশ করা হয় । মনে হয় বুঝাতে পারলাম না । আরেকটু সহজভাবে বলি । আমাদের আজকেই এই পোস্টের টাইটেল হচ্ছে "ব্লগিং করে সহজে অনলাইন থেকে টাকা উপার্জন করুন " । এখন এই টাইটেল যদি আপনি কপি করে ইউটিউবে গিয়ে সার্চ করেন তাহলে এ বিষয়ে অনেক ভিডিও পেয়ে যাবেন । সেখানে তারা ভিডিওর মাধ্যমে মানুষকে বুঝানোর চেষ্টা করেছে । ঠিক তেমনি এই একই টাইটেলের উত্তর আমি আপনাদেরকে এই পোস্টের মাধ্যমে লিখে বুঝানোর চেষ্টা করতেছি । এটাকেই বলে ব্লগিং । আর এই লিখিত আকারে প্রকাশ করার জন্য Domain এবং Hosting এর সমন্বয়ে যে ওয়েবসাইট তৈরি করা হয় তাকে বলে ব্লগসাইট । যেমন আমাদের এই ওয়েবসাইটটি একটি ব্লগসাইট বা ব্লগ । আশা করি এবার বুঝতে পেরেছেন যে ব্লগ কি ।
এখন তো আমরা জেনে ফেললাম যে ব্লগ জিনিসটা আসলে কি । তো এবার জানবো ব্লগ থেকে কিভাবে ইনকাম করা যায় ?

ব্লগ থেকে ইনকাম করার তিনটি জনপ্রিয় মাধ্যম রয়েছে । এই তিনটি মাধ্যমে ব্লগ থেকে ভালমানের টাকা ইনকাম করা যায় ।

  • প্রথমতঃ Google AdSense
  • দ্বিতীয়তঃ Sponsorship
  • তৃতীয়তঃ Affiliating

এবার এই তিনটি বিষয় নিয়ে আমরা বিস্তারিত জানবো যে কিভাবে এই তিনটি মাধ্যম কাজ করে এবং কিভাবে টাকাটা ইনকাম হয় । তবে এই তিনটি বিষয় নিয়ে আমরা ধারাবাহিকভাবে বিস্তারিত আলোচনা করবো । আজকে শুধু শর্টকাটে জানবো যে এই তিনটা জিনিস আসলে কি ?

০১. Google Adsense:

Google Adsense হচ্ছে বর্তমান বিশ্বে সবচেয়ে জনপ্রিয়  এবং বিশ্বস্ত একটি বিজ্ঞাপন সংস্থা । Google Adsense এর মাধ্যমে ওয়েবসাইটে এবং ইউটিউবের ভিডিওতে বিজ্ঞাপন বসিয়ে টাকা ইনকাম করা যায় । বিস্তারিত এখানে......

০২. Sponsorship:

আপনি তো ক্রিকেট খেলা দেখেন তাই না ? যদি তাই হয় তাহলে লক্ষ্য করে দেখবেন যখন খেলা চলে তখন মাঠের চারপাশে একটা Bounders বা বেড়া থাকে । সেখানে অনেকগুলো কোম্পানির নাম বা Logo দেখা যায় । প্রায় সব ধরনের আন্তর্জাতিক খেলাতেই আপনি বিভিন্ন কোম্পানির নাম এবং লোগো দেখতে পাবেন । এটাকেই বলে স্পন্সরশীপ । বিস্তারিত এখানে ......

০৩.  Affiliating:

Affiliating হচ্ছে আপনি যদি কোন একটা কোম্পানির প্রোডাক্ট আপনার ব্লগ বা ওয়েবসাইটের মাধ্যমে অথবা ইউটিউব চ্যানেলের মাধ্যমে প্রচার করেন এবং সেখান থেকে কেউ যদি সেই প্রোডাক্টটি কিনে তাহলে প্রতি প্রোডাক্ট বিক্রির ওপর আপনাকে একটা কমিশন দেওয়া হবে । সেই প্রোডাক্টটি যত বেশি মানুষে কিনবে আপনাকে তত বেশি কমিশন দেওয়া হবে । বিস্তারিত এখানে ......

কিছু কথাঃ আমি প্রথমে বলে রাখছি ব্লগিং করে টাকা উপার্জন করে কেউ বড়লোক কিংবা ধনী হতে পারবেন না। কিন্তু ভালমানের একটি Smart Amount এর টাকা উপার্জন করতে পারবেন এটা নিঃসন্দেহে বলা যায়। আপনি যদি ব্লগিং করে টাকা উপার্জন করতে চান তাহলে এমন একটি বিষয় বেছে নেন যে বিষয়ে আপনি অভীজ্ঞ। এমন কোন বিষয় বেছে নেবেন না যে বিষয়ে আপনি জানেন বা ভাল জ্ঞান রাখেন না। যে বিষয়টি আপনি পরিষ্কারভাবে ভাল জ্ঞান রাখেন কেবল সেই বিষয় নিয়ে ব্লগিং চালিয়ে যান। এ ক্ষেত্রে আপনি আরও কিছু টেকনিক অনুসরণ করতে পারেন। আপনি এমন একটি টপিক বেছে নিতে পারেন যে বিষয়ে অন্য কেউ ব্লগিং করছে না কিংবা কম লোক করছে। এ ক্ষেত্রে আপনার কম্পিটিটর কমে যাবে এবং ভিজিটর পাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। আর ভিজিটর বেড়ে যাওয়ার মানেই হচ্ছে আপনার ব্লগ থেকে উপার্জনের পরিমান বেড়ে যাওয়া। তবে আপনি যে বিষয় নিয়েই লেখেন না কেন লেখাটি যেন হয় ইউনিক অন্যদের থেকে সম্পূর্ণ আলাদা। কোন প্রকার কপি করা কনটেন্ট ব্যবহার করতে পারবেন না। আপনার আর্টিকেল যখন ইউনিক হবে তখন আপনার সাইটের ভিজিটর নিয়ে চিন্তা করতে হবে না। সবসময় আপনি প্লান-পরিকল্পনা মাফিক নিয়মিতভাবে ব্লগিং চালিয়ে যাবেন। তাহলে সফলতা পেতে আপনাকে বেশী দিন অপেক্ষা করতে হবে না।


শেষ কথাঃ ব্লগ নিয়ে এতকিছু জানার পর আপনার মনে হয়তো এই প্রশ্নটা জেগেছে যে, ব্লগিং করে না হয় টাকা ইনকাম করবো কিন্তু ব্লগ তৈরি করবো কিভাবে ? আর কিভাবেই বা ব্লগ নিয়ে কাজ শুরু করবো ? আপনার এই সকল প্রশ্নের উত্তর আমি এক এক করে দিবো । আমিই আমার এই ব্লগে, ব্লগ তৈরি করা থেকে শুরু করে কিভাবে ভালমানের টাকা ইনকাম করবেন সেই সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করবো । এবং ব্লগের ইনকামের টাকা আপনার হাতে পৌঁছানো পর্যন্ত যা যা করত হয় সব বিষয়ে আপনাদের জানাবো । আমাদের সাথেই থাকুন ।

এই ছিল আজকের বিস্তারিত আলোচনা । জানি না কততুকু বুঝাতে পেরেছি । যদি লিখাটুকু ভালো লেগে থাকে তাহলে কমেন্ট করে জানাবেন আর অবশ্যই আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন । আবার ফিরে আসবো নতুন কোন আর্টিকেল নিয়ে । ততক্ষন পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন ।

"আল্লাহ হাফেজ"

0 Comments

Oldest