ব্লগিং করে আপনিও কিভাবে একজন ভালমানের সফল ব্লগার হবেন ?

ব্লগারপ্রিয় বন্ধুরা,
আশা করি সবাই ভালোই আছেন । যে সময় আমি এই লিখাটা লিখতেছি তখন খুব শীত । চারদিকে কোয়াশা আর কোয়াশা । তাই ভাবলাম এই শীতের মধ্যে বাহিরে না গিয়ে কম্বল গায়ে দিয়ে আপনাদের একটি আর্টিকেল উপহার দেই । সেজন্যই কম্পিউটার নিয়ে বসে পড়লাম আর লিখতে শুরু করলাম । তো যাই হোক, আজকে আমরা যে বিষয়টি নিয়ে কথা বলবো সেটি হলো কিভাবে একজন সফল ব্লগার হওয়া যায়? আপনাদের যাদের ব্লগ আছে বা ব্লগিং করেন অথবা ব্লগিং করবেন বলে ভাবতেছেন তাদের জন্য আমি আজকে কিছু টিপস দিবো যেগুলো আপনি ফলো করলে একজন ভালো ব্লগার হতে পারবেন বলে আমি আশা করি। সাথে আছি আমি MD A H Kawsar. আপনারা দেখছেন AHK Tech Studio.

মূল আলোচনায় যাওয়ার আগে সবার কাছে আমার রিকুয়েস্ট, যারা আমাদের ব্লগটি এখনো সাবস্ক্রাইব করেন নি তারা এখনি সাবস্ক্রাইব করে দিন আর আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে একদমই ভুলবেন না। তাহলে নিত্যনতুন আর্টিকেল আর ভিডিও পেয়ে যাবেন সবার আগে।

তো শুরুতেই আমি যেটা বলবো সেটা হলো ব্লগ লিখা খুব কঠিন কিছু না। আর ব্লগার হতে গেলে প্রচুর জ্ঞানেরও প্রয়োজন পড়ে না। বেশিরভাগ নতুন ব্লগাররা এই একটা জায়গায় ভয় পায় সেটা হলো, আমি তো কিছু জানি না তাহলে কিভাবে ব্লগ লিখবো। তো তাদেরকে আমি বলবো যে ব্লগ লিখা তেমন কঠিন কিছু না। নিজের চিন্তা-ভাবনা থেকে নিজের মত করে অন্যদের কাছে সঠিকভাবে উপস্থাপন করতে পারলেই আপনি একজন সফল ব্লগার হয়ে উঠতে পারবেন। কিন্তু মনে রাখবেন একজন ভালো ব্লগার হতে গেলে প্রচুর জ্ঞানের প্রয়োজন না হলেও পরিশ্রম আর ধৈর্যের প্রয়োজনটা বেশি। তো এবার আমরা জানবো কাদেরকে মূলত ব্লগার বলা হয়?

ব্লগার কারাঃ

ব্লগার সম্পর্কে সহজভাবে বলতে গেলে বলা যায় যে, যারা ওয়েবসাইটে বিভিন্ন বিষয় নিয়ে লিখালিখি করে তাদেরকেই ব্লগার বলা হয়। বেশিরভাগ ব্লগাররাই তাদের নিজেদের মনের ভাব অন্যের কাছে প্রকাশ করার জন্যই ব্লগে লিখালিখি করেন। এবং এক একজন ব্লগারের চিন্তা ভাবনা একেক রকম।
এখানে সহজ একটা কথা হচ্ছে, যারা ওয়েবসাইটে বিভিন্ন বিষয় নিয়ে লিখালিখি করে তারা সবাই ব্লগার কিন্তু সবাই ভালো মানের ব্লগার নয়। একজন ভালো ব্লগার না হয়েও কিন্তু ওয়েবসাইটে লিখালিখি করা যায়।
আমার মতে, আপনি যদি ফেসবুক ব্যবহার করে থাকেন তাহলে আপনি নিজেও একজন ব্লগার। কি .... বিশ্বাস হচ্ছে না?? আমি বুঝিয়ে বলছি।

আমি আপনাদের আগেই বলেছি যারা ওয়েবসাইটে লিখালিখি করে তারা সবাই ব্লগার। এখন চিন্তা করে দেখেন ফেসবুক নিজেও কিন্তু একটা ওয়েবসাইট। আর সেই ওয়েবসাইটে আপনি বিভিন্ন সময় বিভিন্ন রকমের স্ট্যাটাস দিতেছেন। নিজের মনের ভাব প্রকাশ করতেছেন। সেহেতু আপনিও একজন ব্লগার। কিন্তু আমাদের মূল কথা হচ্ছে একজন ভালো ও সফল ব্লগার কিভাবে হওয়া যায়?

একজন ভাল ব্লগার হতে হলে অবশ্যই আপনাকে ব্লগ সম্পর্কে সুস্পষ্ট ধারনা থাকতে হবে। পাঠকের চাহিদা বুঝতে হবে। আর পাঠকের চাহিদাই যদি আপনি বুঝতে না পারেন তাহলে এতো পরিশ্রম করে আপনার ব্লগ লিখেও আপনি ব্যর্থ। উদাহরণ হিসেবে একটা স্কুল প্রতিষ্ঠানের কথাই বলি। ধরুন একটা স্কুল প্রতিষ্ঠানে অনেক ছাত্র আছে। তাদের মধ্যে সবাই কি ভাল ছাত্র? মোটেও না। তাই বলে কি তারা ছাত্র না, অবশ্যই তারা ছাত্র, তবে ভাল ছাত্র আর খারাপ ছাত্রের মধ্যে কিছু আলাদা বৈশিষ্ট্য থাকে বা লক্ষ করা যায়। ঠিক ব্লগারদের ব্যাপারটাও তেমনই। ব্লগার সবাই হতে পারে কিন্তু সবাই ভাল ব্লগ লিখতে পারে না। এখন আপনার মনে হয়তো একটা ভয় ঢুকেছে যে, ভালো ব্লগার হতে গেলে তো অনেক জ্ঞানের অধিকারী হতে হবে। আমি বলব না ভাল ব্লগার হওয়ার জন্য খুব বেশি জ্ঞানের প্রয়োজন নেই। এমন অনেক জ্ঞানী ব্যক্তি আছেন যারা ব্লগ লিখতে পারেন না। আবার অনেক ব্যক্তি আছেন যারা অল্প জ্ঞান নিয়ে শত শত ব্লগ লিখেই চলেছেন।

এখন আপনার মনে ভয় নয়", বরং একটা প্রশ্ন জেগেছে। সেটা হলো - তাহলে আমি কি একজন ভালো ব্লগার হতে পারবো?

এই প্রশ্নের উত্তরে আমি আপনাকে বলবো যে, আপনি একজন ভালো ও সফল ব্লগার হতে পারবেন। শুধু কয়েকটা জিনিস মাথায় রাখবেন তাহলেই হবে। ব্লগ লিখার কিছু নিয়ম কানুন আছে সেগুলো মেনে ব্লগ লিখার চেষ্টা করবেন। আমাদের বাংলাদেশেই এমন অনেক ভালোমানের ব্লগ আছে সেগুলোর লিখা পড়বেন আর সেখান থেকে ব্লগ লিখার ধারনা নিবেন। এভাবে আস্তে আস্তে দেখবেন আপনিও ব্লগ লিখার প্রাথমিক ধারনা অর্জন করে ফেলেছেন। তাছাড়াও নিচে আমি ব্লগ লিখার কিছু সিস্টেম বলে দেওয়ার চেষ্টা করতেছি সেগুলোও ফলো করতে পারেন।

একজন সফল ব্লগার হওয়ার ক্ষেত্রে -

  • ব্লগ লিখার শুরুতেই আপনাকে ঠিক করে নিতে হবে আপনি কোন বিষয়ে ব্লগ লিখতে চান। এবং যে বিষয়ে লিখতে চাচ্ছেন সে বিষয়ে আপনি কতটুকু জানেন বা মানুষকে কতটুকু বুঝাতে পারবেন।
  • যে বিষয়ে ব্লগ লিখবেন সেই বিষয়ের উপর আপনার অনেক ধারনা থাকতে হবে। এবং সেই বিষয়ের ভালো মন্দ দিকগুলো খুঁজে বের করতে হবে যাতে করে আপনি মানুষকে সঠিক তথ্যটাই আপনার ব্লগে দিতে পারেন।
  • ব্লগ দেখতে সাধারনত সহজ, সরল, সুমধুর ও সাবলীল হওয়া বাঞ্চনীয়। তাই ব্লগে এমন থিম বা ডিজাইন ব্যবহার করবেন যাতে আপনার ব্লগটি ভিজিটরদের আকর্ষণ করে।
  • ব্লগের লিখাগুলো এমনভাবে লিখবেন যাতে করে পাঠক সহজেই বুঝতে পারে যে আপনি কি বুঝাতে চাচ্ছেন। আর ব্লগ লিখার সময় চিন্তা ভাবনা করে লিখবেন যেনো কোনো ভুল ত্রুটি না থাকে।

তো এগুলো ছিলো ব্লগ লিখার আগে আপনার কি কি ধারনা থাকতে হবে সেগুলো। এখন আপনাদের জানাবো ব্লগ লিখার সময় কোন কোন বিষয়গুলো খেয়াল রাখতে হবে।

  • আপনি যে বিষয়ে ব্লগ লিখবেন সে বিষয়ে আপনার নিজের চিন্তা ভাবনা থেকে লিখতে হবে। কোনো ওয়েবসাইট থেকে কপি করে লিখা যাবে না। যা লিখবেন নিজে থেকে লিখবেন।
  • ব্লগে যদি কোনো ছবি যুক্ত করতে চান তাহলে এমন কোনো ছবি ব্যবহার করা যাবে না যেটা আপনার আগেই অন্য কেউ ব্যবহার করে ফেলেছে। যদি ব্যবহার করতে চান তাহলে ছবিটাকে ভালোভাবে এডিট করে নিবেন। এক্ষেত্রে আপনাকে ফটোশপ সম্পর্কে ধারানা থাকতে হবে।
  • কোনো ব্যাক্তি, জাতি, ধর্ম, বর্ণ নিয়ে মানহানিকর কোনোকিছু লিখা যাবে না। যদি লিখেন তাহলে আইনি ঝামেলায় পড়তে পারেন। তাই এ বিষয়টা মাথায় রাখে ব্লগ লিখবেন।

শেষ কথাঃ ব্লগিং জিনিসটা না বুঝলে যতটা কঠিন, বুঝলে ঠিক ততটাই সহজ। তাই আমার পক্ষ থেকে আমি আপনাদেরকে এতটুকুই বলো যে, এই সামান্য কিছু বিষয় মাথায় রেখে ব্লগ লিখা শুরু করেন। আমার দীর্ঘদিনের অভিজ্ঞতা থেকে বলতে পারি আপনি একজন ভালোমানের সফল ব্লগার হতে পারবেন। একসময় দেখবেন আপনি পাঠকদের মনের খুব দামী একটা জায়গা দখল করে ফেলেছেন। শুধু তাই নয়, ইন্টারনেট দুনিয়াতেও আপনি খুব ভালো একটা অবস্থানে পৌঁছে যেতে পারবেন।

কিছু গুরুত্বপূর্ণ পোস্টের লিংকসমূহঃ


তো এই ছিলো আজকের বিস্তারিত আলোচনা। জানি না কতটুকু বুঝাতে পেরেছি বা কতটুকু গুছিয়ে লিখতে পেরেছি। তবে আমি আমার সবটুকু দিয়ে চেষ্টা করেছি আপনাদের বুঝানোর জন্য। যাই হোক, আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে একদমই ভুলবেন না। আবার হাজির হবো নতুন কোনো আর্টিকেল নিয়ে। ততক্ষন পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

"আল্লাহ হাফেজ"

0 Comments