Affiliating কি এবং এফিলিয়েটিং করে কি ভালো টাকা ইনকাম যায় ?


হ্যালো বন্ধুরা,
আশা করি সবাই ভালোই আছেন। AHK Tech Studio এর নিত্যনতুন আর্টিকেল আপনাদের উপহার দেওয়ার ধারাবাহিকতায় আজকে আমরা কথা বলবো অনলাইন থেকে ইনকাম করার খুবই সহজ এবং লাভজনক একটি মাধ্যম নিয়ে। আপনাদের হয়তো মনে আছে আমি আমার এই পোস্টে অনলাইন থেকে ইনকাম করার তিনটি জনপ্রিয় মাধ্যমের কথা বলেছিলাম। এবং এই তিনটির মধ্যে Google AdSense আর Sponsorship নিয়ে আমরা অলরেডি আপনাদের দুইটি আর্টিকেল উপহার দিয়েছি। তো তারই ধারাবাহিকতায় আজকে আমরা কথা বলবো অনলাইন থেকে ইনকাম করার জনপ্রিয় এবং তৃতীয় মাধ্যম অর্থাৎ এফিলিয়েট নিয়ে। সাথে আছি আমি MD A H Kawsar. আপনারা দেখছেন AHK Tech Studio.

মূল আলোচনায় যাওয়ার আগে সবার কাছে আমার রিকুয়েস্ট, যারা আমাদের ব্লগটি এখনো সাবস্ক্রাইব করেন নি তারা এখনি সাবস্ক্রাইব করে দিন আর আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে একদমই ভুলবেন না। তাহলে নিত্যনতুন আর্টিকেল আর ভিডিও পেয়ে যাবেন সবার আগে।

এফিলিয়েট মার্কেটিং কি ?

Affiliating Marketing এমন একটি উপায় বা মাধ্যম যার দ্বারা আমরা যেকোনো অনলাইন কোম্পানির ডিজিটাল প্রোডাক্ট (Digital product), অনলাইন স্টোরের ফিজিক্যাল প্রোডাক্ট (physical product) বা অনলাইন কিনতে পাওয়া যেকোনো জিনিস, নিজের ওয়েবসাইট, ব্লগ, সোশ্যাল মিডিয়া পেজ বা ইউটিউবের চ্যানেলে “এফিলিয়েট লিংক এর মাধ্যমে প্রোমোট (promote) করতে পারি। 

সহজভাবে বললে - এটি হচ্ছে এমন একটি মার্কেটিং যার মাধ্যম আপনি যেকোনো অনলাইন প্রোডাক্ট বা জিনিস অন্যদের কেনার জন্য আগ্রহ করেন। এবং, আপনার প্রমোট করা প্রোডাক্টটি যখন কেও কিনে, তখন আপনাকে কিছু টাকা কমিশন হিসেবে দেয়া হয়। এবং এই কমিশন প্রতিটি প্রোডাক্টের ক্ষেত্রে আলাদা হতে পারে । আর এই কমিশনের ভিন্নতা সেই কোম্পানির উপর নির্ভর করে যাদের প্রোডাক্ট আপনি Promote করে দিচ্ছেন । এছাড়া এফিলিয়েট করার সমস্ত নীতিমালা আপনাকে আগেই বলে দেওয়া হবে  যাতে আপনি নিজেই বুঝতে পারেন যে আপনাকে কোন প্রোডাক্টের জন্য কত টাকা কমিশন দেওয়া হচ্ছে । এখন একটা উদাহরণ দিয়ে আপনাদের বুঝানোর চেষ্টা করি ।

আমি কিছুদিন আগে ভালো একটা ফোন কিনেছি । এখন এই ফোনটি আমি কিছুদিন ব্যবহার করার পর দেখলাম যে এই ফোনটি আসলেই কম দামের মধ্যে সেরা একটি  ফোন । তো এখন আমি এই ফোন নিয়ে আমার এই ব্লগে একটি রিভিউ লিখে ফেললাম । আর সেখানে ফোনের যে ভালো দিকগুলো আছে সেগুলো তুলে ধরলাম যাতে মানুষের এই ফোনটি কিনার প্রতি আগ্রহ বাড়ে । এবং রিভিউ লিখা শেষ করে পোস্টের নীচে আমি এই ফোনের একটি এফিলিয়েট লিঙ্ক দিয়ে দিলাম । আর এই এফিলিয়েট লিঙ্কটা আমার । এখন এই লিংকে ক্লিক করে কেউ যদি এই ফোনটা কিনে তাহলে যে কোম্পানির কাছ থেকে আমি এফিলিয়েট লিংক নিয়েছি তারা আমাকে এই ফোনের বিক্রিত মূল্যের উপর আমাকে কিছু টাকা কমিশন দিবে । তবে এখানে অবশ্যই আমার দেওয়া লিংকে ক্লিক করে ফোনটি কিনতে হবে । তাহলে আমি কমিশন পাবো । আর যত বেশি মানুষে আমার লিংকে ক্লিক করে এই ফোনটি কিনবে আমি তত বেশি কমিশন পাবো । এবং এই কমিশনের টাকাটা আমি যে কোম্পানির ফোনটি নিয়ে রিভিউ লিখেছি সেই কোম্পানির ওয়েবসাইটে আমার যে Affiliate Account আছে সেখানে জমা হবে । আশা করি এফিলিয়েট কি সেটা বুঝতে পেরেছেন ।


শেষ কথাঃ Affiliate Marketing খুব ভালো একটা সিস্টেম । আপনার যদি ভালো এবং জনপ্রিয় একটা ব্লগ বা ইউটিউব চ্যানেল বা সোশ্যাল মিডিয়া পেজ থাকে তাহলে আপনি সহজেই এফিলিয়েট করে ভালো একটা টাকা ইনকাম করতে পারেন । আমি এর আগে আপনাদেরকে Google Adsense আর Sponsorship থেকে ইনকাম করার পদ্ধতি নিয়ে বলেছিলাম । সেগুলোর পাশাপাশি আপনি যদি এই এফিলিয়েট মার্কেটিং ভালোভাবে করতে পারেন তাহলে তিনটা পদ্ধতি মিলিয়ে আপনি মাসে প্রায় হাজার ডলার ইনকাম করতে পারবেন । পরবর্তী পোস্টে আমি আপনাদের জানাবো এফিলিয়েট করতে গেলে কি কি লাগে ? কিভাবে জয়েন করতে হয় ? কোন কোম্পানি এফিলিয়েট করার জন্য ভালো এবং বিশ্বস্ত এইসব বিষয় একসাথে আলোচনা করবো । ততক্ষন পর্যন্ত আমাদের সাথেই থাকবেন আশা করি ।

তো এই ছিলো আজকের বিস্তারিত আলোচনা। জানি না কতটুকু বুঝাতে পেরেছি বা কতটুকু গুছিয়ে লিখতে পেরেছি। তবে আমি আমার সবটুকু দিয়ে চেষ্টা করেছি আপনাদের বুঝানোর জন্য। যাই হোক, আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে একদমই ভুলবেন না। আবার হাজির হবো নতুন কোনো আর্টিকেল নিয়ে। ততক্ষন পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

"আল্লাহ হাফেজ"

0 Comments