Web Browser এ বাংলা ফন্ট সমস্যার সমাধান


হ্যালো বন্ধুরা, TechRajjo.Com – Create Your Own Creativity তে আপনাকে স্বাগতম । কেমন আছেন সবাই ? নিশ্চয় ভালো আছেন । আর ভালো আছেন বলেই হয়তো আমাদের টেক রাজ্য থেকে আপনার পছন্দের এই আর্টিকেলটি পড়তে বসছেন । আমরা আমাদের টেক রাজ্যে প্রতিনিয়ত প্রযুক্তি বিষয়ক বিভিন্ন আর্টিকেল শেয়ার করে থাকি । যাতে মানুষ প্রযুক্তিকে সহজে জানতে ও বুঝতে পারে ।  তারই ধারাবাহিকতায় আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি প্রযুক্তি বিষয়ক আরেকটি আর্টিকেল । পোস্টের টাইটেল পড়ে এতক্ষণে নিশ্চয় বুঝে গেছেন যে, আজকে আমরা কোন বিষয় নিয়ে আলোচনা করবো ।
তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মূল আলোচনায় ফিরে যাই ।

এক সময় ছিল যখন Web Browsers গুলিতে বাংলা ফন্ট দেখাই যেত না। তবে কালক্রমে ওয়েব ডেভেলপমেন্টের উন্নতির সাথে সাথে ওয়েবসাইটে ঝকঝকে বাংলা ফন্ট শো করানোটা অনেক সহজ হয়ে গেছে। তারপরও যারা বিষয়টি পরিষ্কারভাবে জানেন না তারা মাঝে মধ্যে বাংলা ফন্ট নিয়ে সমস্যায় পড়তে হয়। অনেক সময় ওয়েবসাইটের বাংলা লেখার মাঝে মাঝে ভাঙ্গা ভাঙ্গা অক্ষর দেখা যায়। এই পোস্টটি তাদের জন্য যারা ওয়েব জগতে একদম নতুন কিংবা হেলার কারনে বিষয়টি অগুচরে রয়ে গেছে। আপনি এই পোষ্টটি থেকে আপনার ব্রাউজারে পরিষ্কার ও ঝক ঝকে বাংলা ফন্ট দেখতে পাবেন।

Solve-Bangla-Font-Problem

আসলে এই পোষ্টটিতে আমার ব্লগ সম্পর্কিত কোন আর্টিকেল নেই। তারপর যেহেতু আমার ব্লগটি বাংলায়, সেহেতু আমার ব্লগের কথা চিন্তা করে এই পোষ্টটি শেয়ার করতে হচ্ছে। কারণ অনেকে যখন আমার ব্লগটি ভিজিট করেন তখন বলে থাকেন যে, বাংলা ফন্টগুলি পরিষ্কার দেখা যাচ্ছে না। কাজেই বাংলা ফন্ট দেখতে যাতে কোন প্রকার সমস্যা না হয় তাদের জন্য এই পোষ্ট।

তার আগে আপনার কাছে আমাদের রিকুয়েস্ট, আপনি যদি আমাদের ব্লগটি সাবস্ক্রাইব না করে থাকেন, তাহলে এখনি সাবস্ক্রাইব করে নিন । তাহলে প্রযুক্তি বিষয়ক নিত্যনতুন আর্টিকেল সবার আগে পৌঁছে যাবে আপনার কাছে ।

 আমার ব্লগে পরিষ্কার বাংলা ফন্ট দেখার জন্যঃ
আমার ব্লগে ডিফল্ট বাংলা ফন্ট হিসেবে Suleiman Lippi ব্যবহার করেছি। সে জন্য কারও কম্পিউটারে যদি এ ফন্টটি ইনস্টল থাকে, তাহলে কম্পিউটার থেকে ভিজিট করার সময় আমার ব্লগের বাংলা ফন্ট দেখতে কোন সমস্যা হবে না।
  • প্রথমে এই লিংক থেকে Suleiman Lippi ফন্টটি ডাউনলোড করুন।
  • তারপর মাউসের ডান বাটনে ক্লিক করে Install করুন।
এতটুকো করলেই আমার ব্লগের সকল বাংলা ফন্ট পরিষ্কারভাবে দেখতে পাবেন। উল্লেখ্য যে, বাংলাদেশের জনপ্রিয় ওয়েবসাইট "প্রথম আলো, কালের কন্ঠ এবং যুগান্তর"  ছাড়াও সকল ভালমানের বাংলা ওয়েবসাইটসহ প্রায় ৯০% এর বেশী ওয়েবসাইট ডিফল্ট বাংলা ফন্ট হিসেবে Suleiman Lippi ব্যবহার করছে। কাজেই এই ফন্টটি আপনার কম্পিউটার ইন্সটল করা থাকলে আপনি ৯০% এর বেশী বাংলা ওয়েবসাইট পরিষ্কারভাবে পড়তে পারবেন।

এই ছিল আজকের বিস্তারিত আলোচনা । জানিনা আপনাদের কতটুকু বুঝাতে পেরেছি । তবুও যদি ভালো লেগে থাকে আপনার বন্ধুর সাথে শেয়ার করে তাকেও জানার সুযোগ করে দিন । তবেই আমাদের লিখা সার্থক হবে । আর আমরা আরও ভালো ভালো আর্টিকেল লিখতে উৎসাহ পাবো ।

শেষ কথাঃ আপনার মূল্যবান সময় ব্যয় করে আলোচ্য আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । আমি আশা করবো উক্ত আর্টিকেলটির মাধ্যমে আপনি সামান্য কিছু হলেও জানতে, বুঝতে ও শিখতে পেরেছেন । তারপরও যদি কারও বুঝতে অসুবিধা হয় কিংবা কোন প্রকার সমস্যা হয় তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা আপনার সমস্যা সমাধানের জন্য চেষ্টা করবো, ইনশাআল্লাহ।

আজ এ পর্যন্তই । আবার আপনাদের সামনে হাজির হবো অন্য কোন প্রযুক্তি বিষয়ক আর্টিকেল নিয়ে । ততদিন সবাই ভালো থাকুন, সুস্থ্য থাকুন আর টেক রাজ্যের সাথেই থাকুন । ধন্যবাদ...

Web Browser এ বাংলা ফন্ট সমস্যার সমাধান Web Browser এ বাংলা ফন্ট সমস্যার সমাধান Reviewed by CEO on Tuesday, June 11, 2019 Rating: 5

No comments:

It can be commented that the post was good. You can also comment on any problem. We will try to solve as much as possible.

Powered by Blogger.