SSD vs HDD কোনটি আপনার জন্য ভালো জেনে নিন ।


হ্যালো বন্ধুরা, TechRajjo.Com – Create Your Own Creativity তে আপনাকে স্বাগতম । কেমন আছেন সবাই ? নিশ্চয় ভালো আছেন । আর ভালো আছেন বলেই হয়তো আমাদের টেক রাজ্য থেকে আপনার পছন্দের এই আর্টিকেলটি পড়তে বসছেন । আমরা আমাদের টেক রাজ্যে প্রতিনিয়ত প্রযুক্তি বিষয়ক বিভিন্ন আর্টিকেল শেয়ার করে থাকি । যাতে মানুষ প্রযুক্তিকে সহজে জানতে ও বুঝতে পারে ।  তারই ধারাবাহিকতায় আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি প্রযুক্তি বিষয়ক আরেকটি আর্টিকেল পোস্টের টাইটেল পড়ে এতক্ষণে নিশ্চয় বুঝে গেছেন যে, আজকে আমরা কোন বিষয় নিয়ে আলোচনা করবো ।

টেকনোলজি দিন দিন হাতের মুঠোয় চলে আসছে । ডিভাইসগুলো যত ছোট হচ্ছে তাদের স্পীড তত বেশি হচ্ছে । আজকে সেরকমই একটি বিষয় নিয়ে আলোচনা করবো ।

তার আগে আপনার কাছে আমাদের রিকুয়েস্ট, আপনি যদি আমাদের ব্লগটি সাবস্ক্রাইব না করে থাকেন, তাহলে এখনি সাবস্ক্রাইব করে নিন । তাহলে প্রযুক্তি বিষয়ক নিত্যনতুন আর্টিকেল সবার আগে পৌঁছে যাবে আপনার কাছে ।

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মূল আলোচনায় ফিরে যাই ।

আজকের বিষয় হচ্ছে SSD vs HDD. SSD এর মানে হচ্ছে – Solid State Drive এবং HDD মানে হচ্ছে – Hard Disk Drive. এই দুটিই হচ্ছে স্টোরেজ ডিভাইস এবং এখানে কম্পিউটারের ডেটা স্টোর করে রাখা হয় । কম্পিউটার কত তাড়াতাড়ি ওপেন হবে এবং কম্পিউটারের ফাইল কত তাড়াতাড়ি ওপেন হবে এগুলো নির্ভর করে এই স্টোরেজ ডিভাইসের স্পীডের উপরে । প্রথমে HDD নিয়ে আলোচনা করি । যারা কম্পিউটার ব্যবহার করে থাকেন তারা নিশ্চয় হার্ড ডিস্ক চিনে থাকবেন । IBM 1956 সালে হার্ড ডিস্ক আবিষ্কার করে । এই হার্ড ডিস্কের ভিতরে কিছু Spinning Plate থাকে যেগুলো খুব জোরে ঘুরে । এবং মেগনেটিজম ব্যবহার করে এই প্লেটগুলোতে ডেটা স্টোর করা হয় । প্লেটগুলোর উপরে একটা Read-Write Head থাকে যেটার মাধ্যমে ডেটাগুলোকে Read এবং Write করা হয় । এই হার্ড ডিস্কের প্লেট যত দ্রুত ঘুরবে Read-Write স্পীড তত বেশি হবে ।

এবার আসি SSD তে । SSD মানে হচ্ছে Solid State Drive. সাধারণত মেমোরি বা পেন ড্রাইভে যে মেকানিজম ব্যবহার করা হয় SSD তে একই মেকানিজম ব্যবহার করা হয় । এটাতে কিছু Integrator Circuit ব্যবহার করে ডেটা স্টোর করা হয় । এবার আসুন দেখি HDD এবং SSD এর মধ্য কোনটা ভালো । এটা বুঝার জন্য নিচে আমি এই দুইটার পার্থক্য তুলে ধরলাম । পার্থক্য পড়লেই আপনি বুঝতে পারবেন কোনটা ভালো এবং কোনটা ব্যবহার করলে আপনি ভালো পারফরমেন্স পাবেন ।

HDD vs SSD

১। প্রথমত , HDD – তে কিছু Moving Parts থাকার কারনে এটা Physically Damage হওয়ার সম্ভাবনা বেশি । অপরদিকে SSD – তে কোনরকম Moving Parts না থাকার কারনে এটা Damage হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে ।

২। HDD – তে Moving Parts থাকার কারনে এটাতে শব্দ হয় , কম্পন হয় এবং একটু বেশি গরম হয়ে যায় । অপরদিকে SSD – তে কোনরকম Moving Parts না থাকার কারনে এটাতে কোন শব্দ হয় না এবং গরমও হয় না ।

৩। তৃতীয়ত , HDD – তে পাওয়ার (বিদ্যুৎ) বেশি লাগে কিন্তু SSD – তে খুবই কম পাওয়ার খরচ হয় ।

৪। HDD যুক্ত একটি কম্পিউটার Boot হতে সময় লাগে ৩০ – ৪০ সেকেন্ড । অপরদিকে SSD যুক্ত একটি কম্পিউটার Boot হতে সময় লাগে মাত্র ১০ – ১৩ সেকেন্ড ।

৫। HDD – তে ফাইল কপি হওয়ার স্পীড ৫০ – ১২০ এমবিপিএস । অপরদিকে SSD – তে ফাইল কপি হয় ২০০ – ৫০০ এমবিপিএস স্পিডে ।

৬। SSD – তে HDD – এর তুলনায় ৩০% দ্রুত ফাইল ওপেন হয় ।

এতক্ষণ যে বিষয়গুলো বললাম সেগুলো দেখে মনে হচ্ছে SSD is the best. কিন্তু একটা অসবিধা আছে সেটা হল এর দাম ।

৭। একটা 1 TB HDD – এর দাম হচ্ছে 5K-7K BDT. অপরদিকে একটি 1 TB SSD – এর দাম চোখে পানি আসার মতো 30K-32K BDT. 
তবে একটা ছোট সাইজের SSD কিনে যদি আপনি সেটাতে শুধু অপারেটিং সিস্টেম ইন্সটল করেন তাহলে কম্পিউটারের পারফরমেন্স এর একটা বড় ইম্প্রোভমেনট আপনি পেতে পারেন । আমি নিজে একটা ১২০ জিবি SSD ব্যবহার করি । একটা ১২০ জিবি SSD – এর দাম হচ্ছে 4K-5K BDT এর মতো । আপনি চাইলে কিনে সেটাতে আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেম ইন্সটল করে ব্যবহার করতে পারেন ।

এই ছিল আজকের বিস্তারিত আলোচনা । জানিনা আপনাদের কতটুকু বুঝাতে পেরেছি । তবুও যদি ভালো লেগে থাকে আপনার বন্ধুর সাথে শেয়ার করে তাকেও জানার সুযোগ করে দিন । তবেই আমাদের লিখা সার্থক হবে । আর আমরা আরও ভালো ভালো আর্টিকেল লিখতে উৎসাহ পাবো ।

শেষ কথাঃ আপনার মূল্যবান সময় ব্যয় করে আলোচ্য আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । আমি আশা করবো উক্ত আর্টিকেলটির মাধ্যমে আপনি সামান্য কিছু হলেও জানতে, বুঝতে ও শিখতে পেরেছেন । তারপরও যদি কারও বুঝতে অসুবিধা হয় কিংবা কোন প্রকার সমস্যা হয় তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা আপনার সমস্যা সমাধানের জন্য চেষ্টা করবো, ইনশাআল্লাহ।
আজ এ পর্যন্তই । আবার আপনাদের সামনে হাজির হবো অন্য কোন প্রযুক্তি বিষয়ক আর্টিকেল নিয়ে । ততদিন সবাই ভালো থাকুন, সুস্থ্য থাকুন আর টেক রাজ্যের সাথেই থাকুন । ধন্যবাদ...



SSD vs HDD কোনটি আপনার জন্য ভালো জেনে নিন । SSD vs HDD কোনটি আপনার জন্য ভালো জেনে নিন । Reviewed by CEO on Monday, May 20, 2019 Rating: 5

No comments:

It can be commented that the post was good. You can also comment on any problem. We will try to solve as much as possible.

Powered by Blogger.