কিভাবে Blog এর Post গুলি দ্রুত সার্চ ইঞ্জিনে Index করতে হয়?


হ্যালো বন্ধুরা, TechRajjo.Com – Create Your Own Creativity তে আপনাকে স্বাগতম । কেমন আছেন সবাই ? নিশ্চয় ভালো আছেন । আর ভালো আছেন বলেই হয়তো আমাদের টেক রাজ্য থেকে আপনার পছন্দের এই আর্টিকেলটি পড়তে বসছেন । আমরা আমাদের টেক রাজ্যে প্রতিনিয়ত প্রযুক্তি বিষয়ক বিভিন্ন আর্টিকেল শেয়ার করে থাকি । যাতে মানুষ প্রযুক্তিকে সহজে জানতে ও বুঝতে পারে ।  তারই ধারাবাহিকতায় আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি প্রযুক্তি বিষয়ক আরেকটি আর্টিকেল । পোস্টের টাইটেল পড়ে এতক্ষণে নিশ্চয় বুঝে গেছেন যে, আজকে আমরা কোন বিষয় নিয়ে আলোচনা করবো ।

তার আগে আপনার কাছে আমাদের রিকুয়েস্ট, আপনি যদি আমাদের ব্লগটি সাবস্ক্রাইব না করে থাকেন, তাহলে এখনি সাবস্ক্রাইব করে নিন । তাহলে প্রযুক্তি বিষয়ক নিত্যনতুন আর্টিকেল সবার আগে পৌঁছে যাবে আপনার কাছে ।

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মূল আলোচনায় ফিরে যাই ।

আজকাল আমাদের অনেকেরই হয়তো একটা বা দুইটা ওয়েবসাইট আছে । কেউ হয়তো শখের বশে ওয়েবসাইট তৈরি করি । আবার কেউ হয়তো টাকা ইনকামের জন্য ওয়েবসাইট তৈরি করি । আর আমরা সবাই চাই আমাদের নিজেদের ওয়েবসাইট সকল মানুষের কাছে পরিচিতি লাভ করুক । আর যারা টাকা ইনকামের জন্য ওয়েবসাইট তৈরি করে তাদের ওয়েবসাইট মানুষের কাছে পরিচিতি লাভ করা সবচেয়ে গুরুত্বপূর্ণ । কারন, যার ওয়েবসাইট যত বেশি পরিচিতি লাভ করবে তার ইনকাম তত বেশি হবে এটাই স্বাভাবিক । তবে ইনকামের ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলতে হয় । তবেই সফলভাবে ইনকাম করা যায় । ইনকামের ব্যাপারে আমরা পরবর্তীতে বিস্তারিত আলোচনা করবো ।

যেহেতু ইনকামের কথা এসে গেছে তাই বলতেই হচ্ছে যে, ইনকাম করতে হলে অবশ্যই 
ওয়েবসাইটের ট্রাফিক বাড়াতে হবে । আপনার ওয়েবসাইটের পোস্টগুলি মানুষের কাছে ভালভাবে পৌছাতে হবে আগে । আর আপনার পোস্টগুলি মানুষের কাছে পৌঁছে দেওয়ার কাজটি করে দেয় Google এর Search Engine. আর এজন্যই আপনার পোস্টগুলি Search Engine Index হওয়া জরুরি । Search Engine আপনার পোস্টগুলি যত দ্রুত index করবে তত দ্রুত আপনার পোস্টগুলি মানুষের কাছে পৌঁছাবে । কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় যে, আমাদের পোস্টগুলি Search Engine  Index হয় না । কেন হয় না এই কথাটা একবারও ভেবে দেখেছেন কি ???

পোষ্ট Index হওয়ার জন্য প্রথম শর্ত হচ্ছে কোন প্রকার কপি করা কনটেন্ট ছাড়া ভাল মানের আর্টিকেল লিখা। আপনার ব্লগে খুব বেশী ট্রাফিক পাওয়ার জন্য আপনাকে সর্বপ্রথম যে বিষয়টি করতে হবে তা হচ্ছে Fresh, Unique এবং ভাল Quality এর কনটেন্ট লিখতে হবে। যদি এই Fresh, Unique এবং ভাল Quality এর কনটেন্ট লিখেন তাহলে Google Search Engine তাড়াতাড়ি আপনার ব্লগের পোষ্ট গুলি Index করে নেবে। আর আপনার পোষ্টের কনটেন্ট যদি হয় Useless তাহলে সার্চ ইঞ্জিন পোষ্টের কনটেন্ট গুলি Index করবে না। আর পোষ্ট Index না হওয়ার মানে হচ্ছে আপনার ব্লগের ভিজিটর কমে যাওয়া। এছাড়াও ব্লগ পোষ্ট-কে তাড়াতাড়ি Index করার জন্য নিম্নে আরও কিছু বিষয় নিয়ে আলোচনা করবো, যে গুলি আপনার ব্লগ পোষ্টকে সার্চ ইঞ্জিনে তাড়াতাড়ি Index হতে সাহায্য করবে।

যে ভাবে ব্লগ পোষ্ট দ্রুত Index করবেনঃ
  • ভাল মানের কনটেন্টঃ আমি আপনাদের একটু আগেই বলেছি পোষ্ট দ্রুত Index হওয়ার পূর্বশর্ত হচ্ছে ভাল মানের আর্টিকেল লিখা। আপনি যখন কনটেন্ট লিখবেন তখন এই বিষয়টি খেয়াল রাখবেন যে, আপনার কনটেন্ট শুধুমাত্র সার্চ ইঞ্জিনে Index হওয়ার জন্য নয়, বরং কনটেন্ট হচ্ছে পাঠকদের জন্য। অনেক লোক আছে যারা শুধু Keyword Research করে আর্টিকেল পোষ্ট করে। তারা ভাবে যে, Keyword Research করে আর্টিকেল পোষ্ট করলে বেশী ভিজিটির আসবে এবং সার্চ ইঞ্জিনে ভাল র‌্যাংকিং পাবে। আসলে এটা একটা ভূল সিদ্ধান্ত। আপনাকে মনে রাখতে হবে আপনার ব্লগিং করার উদ্দেশ্য শুধুমাত্র ট্রাফিক বৃদ্ধি করা নয়। আপনার উদ্দেশ্য হচ্ছে ব্লগে সবসময় সর্বস্তরের পাঠকদের ধরে রাখা। যাতে করে ভিজিটররা বার বার আপনার ব্লগ পড়ার জন্য ভিজিট করে। তাই সার্বিক দিক বিবেচনা করে আপনাকে অবশ্যই ভালো মানের আর্টিকেল লিখতে হবে যদি আপনি আপনার পোস্টগুলি দ্রুত Index করতে চান ।
  • সাইটম্যাপ সাবমিটঃ এটি ওয়েবসাইটের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ । সাইটম্যাপ হচ্ছে আপনার ওয়েবসাইটের সারসংক্ষেপ। এর মাধ্যমে সার্চ ইঞ্জিন আপনার সাইটের সকল পোষ্টগুলি  সংক্ষেপে পড়ে নিতে পারে। আপনার ব্লগ পোষ্ট তাড়াতাড়ি সার্চ ইঞ্জিনে Index হওয়ার জন্য অবশ্যই  Google, Yahoo এবং Bing ওয়েবমাষ্টার টুলে সাবমিট করে রাখবেন। Google Webmaster Tool Url Fetch করার মাধ্যমে খুবই দ্রুত আপনার পোষ্ট সার্চ ইঞ্জিনে Index করতে পারেন। আর সাইটম্যাপ এর কাজ যদি আপনি সফলভাবে করতে পারেন তাহলে এটি আপনার ব্লগের জন্য অবশ্যই সুফল বয়ে আনবে । আর এটা আপনি নিজেই বুঝতে পারবেন যখন আপনি Google, Yahoo এবং Bing এর ওয়েবমাষ্টার টুলে প্রবেশ করবেন । তবে তার আগে অবশ্যই আপনাকে সাইটম্যাপ সাবমিট করে রাখতে হবে । সাইটম্যাপ সাবমিট করা ছাড়া সাইটম্যাপের সুফল ভোগ করা নিতান্তই বোকামির পরিচয় । এখান অনেকের মনে হয়তো প্রশ্ন জেগেছে যে, সাইটম্যাপ কিভাবে তৈরি করবো ? এই প্রশ্নের উত্তর আমি ইতিপূর্বেই আমার অন্য একটি আর্টিকেলের মাধ্যমে তুলে ধরেছি । আপনি চাইলে আগে সেই পোস্টটি পড়ে আসতে পারেন । তাহলে সাইটম্যাপ সম্পর্কে আপনি সম্পূর্ণ ধারনা পেয়ে যাবেন আশা করি ।
  • ব্যাক লিংকঃ ভাল ওয়েবসাইট হতে ব্যাক লিংক এর মাধ্যমে আপনার ব্লগের ট্রাফিক বাড়িয়ে নেওয়ার সহজ উপায় হচ্ছে এটি। যেমন-আপনার ব্লগের বিষয়ের সাথে Related এমন কিছু ভালমানের ওয়েবসাইটে কমেন্ট করে ব্যাক লিংক তৈরী করে নিতে পারেন। এর ফলে ঐ লিংক এর মাধ্যমে কাঙ্খিত ওয়েবসাইট হতে আপনার ব্লগে ভিজিটর পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়এ ছাড়া আরও কিছু উপায়ে আপনি ব্যাক লিংক বাড়াতে পারেন -  গ্যাষ্ট ব্লগিং, Internal Link তৈরী করে, বিভিন্ন Forum এ জয়েন করে, Submit RSS feed to RSS directories এবং ভাল মানের কনটেন্ট লিখে, যে কনটেন্ট এর ভাল মান দেখে অন্য কেউ আপনার পোষ্টটি শেয়ার করতে চাইবে। এখানে আমরা আরও কয়েকটি প্রশ্নের সম্মুখিন হয়েছি । সেটা হল – Backlink কি ? এটা কিভাবে তৈরি করতে হয় ? আর এর গুরুত্ব কততুকু ? আপনার এই সকল প্রশ্নের উত্তর আমি আমার অন্য একটি পোস্টে বিস্তারিতভাবে আলোচনা করেছি । আপনি চাইলে আমার সেই পোস্টটি পড়ে আসতে পারেন ।
  • Social নেটওয়ার্কিংঃ সম্প্রতি সময়ের জন্য Social নেটওয়ার্কিং হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের একটি গুরুত্বপূর্ণ অংশ। যে কোন পোষ্ট করার পরে আপনার পোষ্টটি বিভিন্ন Social নেটওয়ার্ক এর কমিউনিটি পেজ কিংবা গ্রুপে শেয়ার করতে পারেন। এর ফলে আপনার পোষ্টটি অনেক ভিজিটরের কাছে সহজেই পৌছে যাবে এবং ভিজিটররাও বুঝবে যে, এটি একটি নূতন পোষ্ট। তাছাড়া সামাজিক যোগাযোগের কিছু সাইট যেমন- Facebook এবং Twitter ছাড়া আরও বেশ কিছু সাইট রয়েছে যে গুলি Google সবসময় Index করে। এগুলিতে শেয়ার করার মাধ্যমে Google Search Engine সহজে আপনার লিংকটি পেয়ে যাওয়ার সম্ভবনা থাকে। এখানে আমি Google+ এর কথা বলি নি । কারন আপনারা অনেকেই জানেন যে, গুগলের এই সেবাটি গুগল এখন বন্ধ করে দিয়েছে । তবে আমি যেগুলোর কথা বলেছি, আপনি যদি সেগুলো ভালোভাবে করতে পারেন তাহলে আশা করতে পারেন যে আপনি সফল হবেন ।  
  • সাইট Pinging: পিং সাধারনত ব্যাবহার করা হয় স্পাইডার/ক্রলার/ইন্ডেক্সার কে সতর্ক করার জন্য এবং যখন কোন পেইজ আপডেট হয় বা যদি নতুন কোন পোষ্ট করা হয় তা যেন গুগল দ্রুত ইন্ডেক্স করতে পারে সেই জন্য। এক কথায় বলা যায় Ping ব্যাবহার করা হয় যাতে নতুন পোষ্ট করা ব্যাকলিঙ্ক গুলো গুগল তাড়াতাড়ি ইন্ডেক্স করতে পারে। ইন্টারনেটে অনেক ফ্রি Pinging ওয়েবসাইট রয়েছে যে গুলি আপনি ইচ্ছা করলে খুব সহজে ব্যবহার করতে পারেন। ফ্রি Pinging ওয়েবসাইটের মধ্যে জনপ্রিয় একটি সাইট হচ্ছে Ping-O-Matic. আপনি এই সাইটটি অনায়াসে ব্যবহার করতে পারেন। এতে আপনার করা নতুন পোস্টগুলির ব্যাকলিঙ্ক গুগল তাড়াতাড়ি ইন্ডেক্স করে নিতে পারবে যা আপনার সাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ ।

কিছু কথাঃ আজকের এই পোস্টে আমি আমার বাস্তব অভিজ্ঞতার সবটুকু দিয়ে আপনাদের হেল্প করার চেষ্টা করেছি । জানি না কততুকু সফল হতে পেরেছি । যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন যাতে তারাও এই বিষয়গুলি জানতে পারে আর আমার লেখা সার্থক হয় । আরেকটি কথা - আপনি যদি আমাদের ব্লগটি সাবস্ক্রাইব না করে থাকেন, তাহলে এখনি সাবস্ক্রাইব করে নিন । তাহলে প্রযুক্তি বিষয়ক নিত্যনতুন আর্টিকেল সবার আগে পৌঁছে যাবে আপনার কাছে ।

শেষ কথাঃ আপনার মূল্যবান সময় ব্যয় করে আলোচ্য আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । আমি আশা করবো উক্ত আর্টিকেলটির মাধ্যমে আপনি সামান্য কিছু হলেও জানতে, বুঝতে ও শিখতে পেরেছেন । তারপরও যদি কারও বুঝতে অসুবিধা হয় কিংবা কোন প্রকার সমস্যা হয় তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা আপনার সমস্যা সমাধানের জন্য চেষ্টা করবো, ইনশাআল্লাহ।

আজ এ পর্যন্তই । আবার আপনাদের সামনে হাজির হবো অন্য কোন প্রযুক্তি বিষয়ক আর্টিকেল নিয়ে । ততদিন সবাই ভালো থাকুন, সুস্থ্য থাকুন আর টেক রাজ্যের সাথেই থাকুন । ধন্যবাদ...

কিভাবে Blog এর Post গুলি দ্রুত সার্চ ইঞ্জিনে Index করতে হয়? কিভাবে Blog এর Post গুলি দ্রুত সার্চ ইঞ্জিনে Index করতে হয়? Reviewed by CEO on Friday, May 10, 2019 Rating: 5

No comments:

It can be commented that the post was good. You can also comment on any problem. We will try to solve as much as possible.

Powered by Blogger.