Wi-Fi হ্যাক করা কি আসলেই সম্ভব কিনা বা কিভাবে হ্যাক করা যায় জেনে নিন ।


হ্যালো বন্ধুরা, TechRajjo.Com – Create Your Own Creativity তে আপনাকে স্বাগতম । কেমন আছেন সবাই ? নিশ্চয় ভালো আছেন । আর ভালো আছেন বলেই হয়তো আমাদের টেক রাজ্য থেকে আপনার পছন্দের এই আর্টিকেলটি পড়তে বসছেন । আমরা আমাদের টেক রাজ্যে প্রতিনিয়ত প্রযুক্তি বিষয়ক বিভিন্ন আর্টিকেল শেয়ার করে থাকি । যাতে মানুষ প্রযুক্তিকে সহজে জানতে ও বুঝতে পারে ।  তারই ধারাবাহিকতায় আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি প্রযুক্তি বিষয়ক আরেকটি আর্টিকেল পোস্টের টাইটেল পড়ে এতক্ষণে নিশ্চয় বুঝে গেছেন যে, আজকে আমরা কোন বিষয় নিয়ে আলোচনা করবো ।

আপনি যদি আমার এই আর্টিকেলের টাইটেল পড়ে থাকেন, তাহলে ওয়াই ফাই নিয়ে আপনার মনে অনেক প্রশ্ন নিশ্চয় জেগেছে । আপনার সকল প্রশ্নের উত্তর আমি দিবো । চলুন শুরু করি ওয়াই ফাই হ্যাকিংয়ের কাহিনী ।

তার আগে আপনার কাছে আমাদের রিকুয়েস্ট, আপনি যদি আমাদের ব্লগটি সাবস্ক্রাইব না করে থাকেন, তাহলে এখনি সাবস্ক্রাইব করে নিন । তাহলে প্রযুক্তি বিষয়ক নিত্যনতুন আর্টিকেল সবার আগে পৌঁছে যাবে আপনার কাছে ।

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মূল আলোচনায় ফিরে যাই ।

আপনি যদি আমার এই আর্টিকেল থেকে ওয়াই ফাই হ্যাক শিখতে আসেন তাহলে আপনাকে হতাশ করা ছাড়া আমার কোন উপায় নেই । কারণ এই আর্টিকেলে আমি ওয়াই ফাই হ্যাকিং শিখাব না তবে ওয়াই ফাই হ্যাকিং নিয়ে যত ধরনের জ্ঞান আমার আছে সেগুলো শেয়ার করার চেষ্টা করবো ।

শুরুতেই আপনাদেরকে একটা ওয়ার্নিং দিয়ে দেই , সেটা হল আপনারা অনেকেই হয়তো গুগল প্লে স্টোরে ওয়াই ফাই হ্যাকিংয়ের অনেক সফটওয়্যার পেয়ে থাকেন যেগুলো আপনারা ডাউনলোড করে থাকেন কিন্তু কাজ করে না । এর কারণ হচ্ছে এই সব এপই ভুয়া । এগুলো শুধু টাকা ইনকামের জন্য তৈরি করে থাকে । এবং এগুলোর মধ্যে অনেক এপ আছে যেগুলো আপনার ফোনের সিকিউরিটি ভেঙে দিতে পারে । ফলে আপনার ফোনের অনেক কিছুই হ্যাক হয়ে যেতে পারে । তাছাড়া এই এপগুলিতে অনেক সময় বিভিন্ন ম্যালওয়্যার, স্প্যামওয়্যার থাকতে পারে । তাই এই এপগুলি ইন্সটল করা থেকে বিরত থাকবেন ।

এখন আসি ওয়াই ফাই কি আসলেই হ্যাক করা যায় কিনা এই প্রসঙ্গে । এই কথার উত্তরটা আসলে এক কথায় দেয়া যায় না । কারণ হচ্ছে ওয়াই ফাই হ্যাক করা যায় তবে তার জন্য আপনার মধ্যে হাই লেভেলের হ্যাকিং নলেজ থাকতে হবে ।

এখন আপনি যদি এডভান্স লেভেলের হ্যাকার হয়ে থাকেন তাহলে আপনি ওয়াই ফাই হ্যাক করতে পারবেন তবে সেক্ষেত্রেও অনেক ঝামেলা আছে সেগুলো নিয়ে আমি পরে আলোচনা করবো । এখন আপনি হয়তো বলবেন যে, আমার বন্ধু তো পাঁচ মিনিটেই ওয়াই ফাই হ্যাক করে ফেলেছে কিন্তু তার জন্য তো তাকে এডভান্স লেভেলের হ্যাকার হতে হয় নি এই কথার উত্তরে আমি আপনাকে বলবো যে, এটা খুব বিরল ক্ষেত্রে হয় । এই ব্যাপারে আমি আপনাকে বিস্তারিত  বলবো । তবে তার আগে আপনাকে ওয়াই ফাই এর সিকিউরিটিগুলো বুঝতে হবে ।

ওয়াই ফাই এর প্রাথমিক যে সিকিউরিটি টি ছিল সেটি হল – WEP. এটা অনেক দুর্বল একটা সিকিউরিটি ছিল যার কারনে পাঁচ মিনিটের মধ্যেই হ্যাক করা যেত বা ফ্রি সফটওয়্যার দিয়েও হ্যাক করা যেত । কিন্তু পরবর্তীতে এটা আপডেট হয়ে WPA এবং আরও আপডেট হয়ে WPA2 নামে একটা সিকিউরিটি আসে যেটার সিকিউরিটি অনেক বেশি শক্তিশালী । এবং এই সিকিউরিটির Key গুলো Encrypted থাকে ফলে হ্যাক করা যায় না । আর যদি আপনি হ্যাক করেনও তবুও সেটার পাসওয়ার্ড টা দেখতে পারবেন না কারণ সেটা Encrypted থাকবে এবং আপনি সেটা Decrypt করতে পারবেন না । এমনকি বছরের পর বছর চলে গেলেও সেটা ডিক্রিপট হবে না । এখন কথা হচ্ছে , কিভাবে আপনার বন্ধু পাঁচ মিনিটের মধ্যে পাসওয়ার্ড হ্যাক করল ? এটার উত্তর হচ্ছে, আপনার বন্ধু যার ওয়াই ফাই হ্যাক করেছে তার রাউটারে যদি কোন দুর্বলতা থেকে থাকে তাহলে সেটা সম্ভব । এবং রাউটারের কমন একটা দুর্বলতা হচ্ছে WPS. এই WPS হচ্ছে একটা Supplementary Key যেটা প্রত্যেক রাউটারে Enable করা থাকে এমনকি আপনার রাউটারে WPS Button নামে একটা বাটনও থাকে   এটার কাজ হচ্ছে, আপনি যদি আপনার রাউটারে আপনার কোন বন্ধুকে কানেক্ট করতে চান তাহলে তাকে আপনার পাসওয়ার্ড না দিয়েও ওই WPS Key দিয়ে কানেক্ট করাতে পারবেন । এতে করে আপনার পাসওয়ার্ড আপনার বন্ধুকে না জানিয়েও তাকে ওয়াই ফাই এক্সেস করতে দিতে পারবেন । আর এই WPS Key টা ৭ থেকে ৮ ডিজিটের হয়ে থাকে । এখন Brute-Force নামে একটা সফটওয়্যার আছে যেটা দিয়ে রাউটারে Attack করা যায় , এটাকে Dictionary Attack ও বলে । এটার কাজ হচ্ছে ১ থেকে ৭ বা  ৮ ডিজিটের মধ্যে যে Key Combination গুলো আছে সেগুলো এক এক করে ট্রাই করা । এখন আপনিই চিন্তা করে দেখেন ১ থেকে ৭ বা ৮ টা ডিজিটের মধ্যে কতোগুলো Key Combination হতে পারে । এখন আমাদের সাধারন কম্পিউটারের যে স্পীড আছে সেই স্পীড অনুযায়ী যদি এই ১ থেকে ৭ বা ৮ ডিজিট পর্যন্ত Key Combination গুলো ট্রাই করতে যায় তাহলে কয়েক বছরেও সম্ভব হবে কিনা আমার সন্দেহ আছে । অর্থাৎ এই সিস্টেমেও ওয়াই ফাই হ্যাক করা যাচ্ছে না । এখন আপনার ভাগ্য যদি ভালো থাকে এবং যার ওয়াই ফাই হ্যাক করতে চাচ্ছেন তার WPS Key যদি ছোট হয়ে থাকে তাহলে হয়তো এটা দিয়ে হ্যাক করা সম্ভব । তবে সেটা খুব কম ক্ষেত্রেই হয় । আমি আপনাকে ওয়াই ফাই হ্যাক করার ক্ষেত্রে ৫% পসিবিলিটি দিতে পারি । বাকি ৯৫% ক্ষেত্রেই ওয়াই ফাই হ্যাক করা সম্ভব না । তো আমার আর আপনার মতো সাধারন মানুষের ক্ষেত্রে ওয়াই ফাই হ্যাক করা সম্ভব না । তাই আপনাদেরকে আমি বলবো যারা ওয়াই ফাই হ্যাক করা নিয়ে গুগল বা ইউটিউবে সার্চ করে বিভিন্ন আর্টিকেল বা টিউটরিয়াল দেখে ওয়াই ফাই হ্যাক করার চেষ্টা করছেন তারা শুধু শুধু সময় নষ্ট করছেন । কারণ এভাবে আপনি ওয়াই ফাই হ্যাক করতে পারবেন না যদি না রাউটারের WPS Key দুর্বল হয় । এবং এখনকার সময়ে দুর্বল হওয়ার সম্ভাবনাটাও খুবই কম ।

এই ছিল আজকের বিস্তারিত আলোচনা । জানিনা আপনাদের কতটুকু বুঝাতে পেরেছি । তবুও যদি ভালো লেগে থাকে আপনার বন্ধুর সাথে শেয়ার করে তাকেও জানার সুযোগ করে দিন । তবেই আমাদের লিখা সার্থক হবে । আর আমরা আরও ভালো ভালো আর্টিকেল লিখতে উৎসাহ পাবো ।

শেষ কথাঃ আপনার মূল্যবান সময় ব্যয় করে আলোচ্য আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । আমি আশা করবো উক্ত আর্টিকেলটির মাধ্যমে আপনি সামান্য কিছু হলেও জানতে, বুঝতে ও শিখতে পেরেছেন । তারপরও যদি কারও বুঝতে অসুবিধা হয় কিংবা কোন প্রকার সমস্যা হয় তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা আপনার সমস্যা সমাধানের জন্য চেষ্টা করবো, ইনশাআল্লাহ।
আজ এ পর্যন্তই । আবার আপনাদের সামনে হাজির হবো অন্য কোন প্রযুক্তি বিষয়ক আর্টিকেল নিয়ে । ততদিন সবাই ভালো থাকুন, সুস্থ্য থাকুন আর টেক রাজ্যের সাথেই থাকুন । ধন্যবাদ...
Wi-Fi হ্যাক করা কি আসলেই সম্ভব কিনা বা কিভাবে হ্যাক করা যায় জেনে নিন । Wi-Fi হ্যাক করা কি আসলেই সম্ভব কিনা বা কিভাবে হ্যাক করা যায় জেনে নিন । Reviewed by CEO on Wednesday, May 22, 2019 Rating: 5

No comments:

It can be commented that the post was good. You can also comment on any problem. We will try to solve as much as possible.

Powered by Blogger.